কলকাতা: আগামী বুধবার ৫ আগস্ট কাকাবাবু তথা সিপিএম নেতা মুজাফফর আহমেদের ১৩২তম জন্মদিন। প্রতিবছরের মতো সিপিএম রাজ্য কমিটির উদ্যোগে তার জন্মদিন পালন করা হবে। তবে দেশজুড়ে করোনা যেভাবে থাবা বসিয়েছে তাতে অন্যবারের তুলনায় এবারে ভিন্ন পদ্ধতি অবলম্বন করতে হচ্ছে। জন্মদিনের অনুষ্ঠান অনলাইনে করার ব্যবস্থা করা হয়েছে।

প্রতিবছরই মুজাফফর আহমেদের জন্মদিনে পার্টির রাজ্য কমিটির উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে জনসভা সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মুজাফফর আহমেদ স্মৃতি পুরস্কার প্রদানের কর্মসূচি থাকে। কিন্তু করোনা সংকটকালে সামাজিক দূরত্ব বজায় রাখতে হচ্ছে।

তাই অনলাইনে জন্মদিন পালন হবে এবার। ওইদিন বিকেল৫টায় সংস্কৃতি অনুষ্ঠান এবং মুজাফফর আহমেদ স্মৃতি পুরস্কার প্রদান করা হবে। তারপরে সভা হবে। গোটা অনুষ্ঠান সিপিএম পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির অফিশিয়াল ফেইসবুক পেজ এবং গণশক্তির ওয়েবপেজ ও পোর্টাল থেকে সরাসরি সম্প্রচার করা হবে। ওই সভায় সভাপতিত্ব করবেন বিমান বসু। তাছাড়া সূর্যকান্ত মিশ্র ও মৃদুল দে প্রমুখরা থাকবেন।

তাছাড়া কাকাবাবুর জন্মদিন উপলক্ষে বুধবার সকাল সাড়ে আটটায় গোবরা ৩ নম্বর কবরস্থানে তাকে শ্রদ্ধা জানানো হবে। তাছাড়া সকাল দশটায় মুজাফফর আহমেদ ভবন, মুজাফফর আহমেদ পাঠাগারে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। এছাড়া ওইদিন সকালে দুর্গত মানুষদের পাশে কমিউনিস্টরা শীর্ষক এক প্রদর্শনী দেখা যাবে সিপিএমের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির অফিসিয়াল ফেসবুক পেজ এবং গণশক্তির ওয়েবপেজ পোর্টালে।

এক সময় কম্পিউটারের বিরোধিতা করলেও বর্তমান পরিস্থিতিতে যুগের সঙ্গে তাল মিলিয়ে অনলাইন হতে উদ্যোগী হতে দেখা যাচ্ছে সিপিএমকে। শুধু কাকাবাবুর জন্মদিন বলে নয় দলীয় বেশকিছু বৈঠক এখন অনলাইনে সারতে দেখা গিয়েছে। সম্প্রতি সিপিএমের কেন্দ্রীয় কমিটি এবং পলিটব্যুরোর বৈঠক অনলাইনে হয়েছে।

তাছাড়া সরাসরি পার্টি থেকে আয়োজন না করা হলেও পার্টির কর্মী ও সদস্যদের উদ্যোগে কিছুদিন আগে করা জ্যোতি বসুর জন্মদিন পালন অনুষ্ঠানটিও অনলাইনে সম্প্রচার করা হয়েছিল।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা