মানসী সাহা, কলকাতা: দেব মানেই হলের মাঝে কচিকাচাদের নাচ। যুবকদের সিটি। আর বড়দের হাতেতালি। আট থেকে আশি-এতোদিন একসঙ্গে বসে দেখেছেন দেবের সিনেমা। কিন্তু এবার বড়দের হয়ে গেলেন দেব! তাঁর ছবি দেখতে পারবেনা ছোটরা! সেন্সর দিয়েছে ‘এ’ সার্টিফিকেট। কিন্তু কী আছে এই ছবিতে? নায়ক কিন্তু বলছেন, “তিনি নিজেও জানেন না কেন সেন্সর বোর্ড এমন সিদ্ধান্ত নিয়েছেন।” বরং তাঁর বক্তব্য, “আমার মনে হয়েছিল এটা সবার দেখার মতো ছবি।” তাই ব্যাট দর্শকদের হাত দিয়ে তিনি বলেন,” লেট অডিয়েন্স কাম অ্যান্ড জাজ”।

‘কবীর’-এর সৌজন্যে দেবের গায়ে লেগেছে ‘অ্যাডাল্ট’-এর তকমা। যা নিজে বিশ্বাস করতে পারছেন না অভিনেতা। তাঁর কথায়, ” এই ছবিতে এমন কিছু নেই যে ‘এ’ দেওয়া যায়। ‘কবীর’ জেহাদের গল্প। কিন্তু তা কখনও টেররিজমকে প্রোমোট করছে না। বরং টেররিজম কেন হয়? আর এটা ঠিক করতে গেলে কী করা উচিত। সেটা নিয়েই ‘কবীর’। তাই সত্যিটা তুলে ধরতে গেলে কেউ যদি ‘এ’ দেয়, তাহলে আমার কিছু করার নেই”।

তবে দেবের ছবিতে সেন্সরের ‘এ’ সার্টিফিকেট নয়া নয়! এই ছবিতে টলিপাড়ায় নতুন ভিলেন দেব। প্রতিবার চরিত্রের জন্য দেব নিজেকে গড়েপিটে নতুন করে তৈরি করেন। কিন্তু এই প্রথম তিনি নেগেটিভ চরিত্রে, যা ‘কবীর’-এর স্পেশ্যালিটি। দেবের কথায়, “কেরিয়ারের এই জায়গায় এসে নেগেটিভ চরিত্র করার মতো সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল না। কিন্তু এখন ভাবছি ঠিকই সিদ্ধান্ত নিয়েছিলাম।”

দেবের গাড়ি এখন দু’পায়ে দৌঁড়াচ্ছে। সাফল্যের রঙ মাখছেন নায়ক দেব। আর এদিকে মাথার ঘাম পায়ে ফেলে নিত্য নতুন চ্যালেঞ্জ নিয়ে চলেছেন প্রযোজক দেব। ‘কবীর’-এর জন্য এবার তিনি বুক করেছিলেন গোটা দূরন্ত এক্সপ্রেস। যেখানে ২৪ ঘন্টার মধ্যে ‘কবীর’ টিম সেরে ফেলেছিল ৭০ শতাংশ সিনেমার শ্যুটিং। প্রযোজক দেবের কথায়, ” এটা করতে না পারলে কি হত আমি নিজে জানি না। কারণ দ্বিতীয়বার ট্রেন ভাড়া করে করার ক্ষমতা আমার ছিল না। তাছাড়া যে ন্যাচারাল লাইটে শুট করেছি, কোনওভাবে সেটা ভাড়া করে সেটা করতে।”

সেন্সরের সিদ্ধান্ত, নানান সমালোচনা-আলোচনার মধ্যে দিয়ে আগামী ১৩-ই এপ্রিল মুক্তি পাচ্ছে ‘কবীর’। এবার প্রযোজক দেব কোনও প্রিমিয়ারের ব্যবস্থা করেননি। তাঁর সাফ কথা, “পয়সা দিয়ে সিনেমা দেখো, তার র ক্রিটিসাইজ করো। আমি মাথা পেতে নেব। কিন্তু প্রিমিয়ারে বিনা পয়সায় ছবি দেখে সমালোচনা করাটা পছন্দ নয়।” তবে এবার বিগবাজারের সঙ্গে মিলে প্রচারের নয়া কৌশল রেখেছেন দেব। যেখানে ১৩ই এপ্রিল থেকে ১৯শে এপিল পর্যন্ত যাঁরা ‘কবীর’ সিনেমা দেখবেন, তাঁরা বিগবাজারে যেকোনও মূল্যের কেনাকাটার ওপর পাবেন ১০০ টাকার ছাড়।