নয়াদিল্লি: রদবদল হল ভারতের উপকূলরক্ষী বাহিনীর নতুন ডিরেক্টর জেনারেল পদে। নতুন ডিরেক্টর জেনারেল হলেন কৃষ্ণস্বামী নটরাজন। বর্তমানে কোস্ট গার্ডের প্রধান হিসেবে দায়িত্বে রয়েছেন রাজেন্দ্র সিং। আগামী ৩০ জুন অবসর নেবেন তিনি। তার পরই নতুন ডিরেক্টর জেনারেল পদে বসবেন কৃষ্ণস্বামী৷

সাড়ে তিন বছর আগে ভারতের উপকূল সীমান্তরক্ষী বাহিনীর প্রধানের পদে দায়িত্বে আসেন রাজেন্দ্র সিং। এর আগে ২০০৯ থেকে ২০১৪ সালের এপ্রিল পর্যন্ত নটরাজন সামলেছেন উপকূলরক্ষী বাহিনীর সদর দফতরের নীতি ও পরিকল্পনা বিভাগের কর্মী বিভাগ। পরে তিনি হন ডেপুটি ডিরেক্টর জেনারেল (পলিসি অ্যান্ড প্ল্যান)। ২০১৬ সালের ১২ অগাস্ট সহকারী ডিরেক্টর জেনারেল পদে আসেন তিনি। চেন্নাই হেড কোয়ার্টারের(পূর্ব) মুখ্য কর্মী আধিকারিক(personnel & administration) পদে ছিলেন।

মুম্বই হেড কোয়ার্টারেও(পশ্চিম) মুখ্য কর্মী আধিকারিকের দায়িত্ব সামলেছেন কৃষ্ণস্বামী নটরাজন (কে নটরাজন)। কোচিতে উপকূল সীমান্তরক্ষী বাহিনীর প্রশিক্ষণ কেন্দ্রেও দায়িত্বপ্রাপ্ত ছিলেন তিনি। বর্তমানে উপকূল সীমান্তরক্ষী বাহিনীর কমান্ডার পদে রয়েছেন।

মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে প্রতিরক্ষা এবং কৌশলীবিদ্যায় স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি। ওয়েলিংটনের প্রতিরক্ষা পরিষেবা কর্মী কলেজের ছাত্র ছিলেন। ভার্জিনিয়ার ওরক টাউনের ইউএস উপকূল সীমান্তরক্ষী সংরক্ষণ প্রশিক্ষণ শিবিরে খোঁজ এবং উদ্ধার সর্বোপরি সামুদ্রিক নিরাপত্তা ও পোর্ট অপারেশন নিয়ে গবেষণা করেছেন তিনি। ১৯৮৪ সালের ১৮ জানুয়ারি উপকূল সীমান্তরক্ষী বাহিনীতে যোগ দেন কে নটরাজন।

সহকারী ডিরেক্টর জেনারেল পদে থাকা কালীন ১৯৯৬ সাল এবং ২০১১ সালে রাষ্ট্রপতি তটরক্ষক পদক পান।