নয়াদিল্লি: শীর্ষ আদালতের প্রধান বিচারপতি হিসাবে রঞ্জন গগৈর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী নভেম্বর মাসের ১৭ তারিখ। তাঁর পরিবর্তে দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে সুপ্রিম কোর্টে স্থলাভিষিক্ত হবেন শারদ অরবিন্দ বোবদে। রঞ্জন গগৈর অবসর নেওয়ার পরের দিন অর্থাৎ আগামী মাসের ১৮ তারিখ দেশের ৪৭ তম প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহন করবেন তিনি। বর্তমানে এসএ বোবদে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি। তাঁর অবসরের মেয়াদ শেষ হয়ে যাবে ২০২১ সালের এপ্রিল মাসের ২৩ তারিখ।

সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের উল্লেখযোগ্য একাধিক বিচারপ্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন বোবদে। তাঁর জন্ম, ১৯৫৬ সালের ২৬ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুর জেলায়। জন্মস্থান শহর নাগপুরেই তাঁর বেড়ে উঠা এবং পড়াশুনো। তিনি পড়াশুনো করেছিলেন নাগপুর বিশ্ববিদ্যালয়েই। সেখান থেকেই ২০০০ সালে বম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হয়েছিলেন। ২০১২ সালে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিয়েছিলেন। বর্তমানে সেখানেই তিনি নিযুক্ত রয়েছেন।

২০১৩ সালে এসএ বোবদে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন। তাঁর সময়ে ঘটা অযোধ্য-বাবরি মসজিদ ঝামেলা, বিসিসিআই মামলা এবং বাজি সংক্রান্ত বিভিন্ন মামলার সঙ্গে তিনি যুক্ত ছিলেন।

সাংবিধানিক নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অবসর গ্রহনের আগে পরবর্তী বিচারপতির নাম ঠিক করে তা আইনমন্ত্রীর কাছে পাঠাতে হয়। সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতির সুপারিশ করা নাম আইনমন্ত্রী মারফত পৌঁছায় দেশের প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রীর সম্মতিতেই রাষ্ট্রপতি নবনিযুক্ত প্রধান বিচারপতিকে শপথবাক্য পাঠ করান।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ