ওয়াশিংটন: মিসৌরির আকাশে দেখা মিলল এক উজ্জ্বল জ্বলন্ত আলোর। যা ঘিরে এলিয়ান সন্দেহে চরম জল্পনা ছড়াল মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরির বাসিন্দাদের মধ্যে। ১১ নভেম্বর রাতের আকাশে মিসৌরির বাসিন্দারা দেখেন একটি উজ্জ্বল আগুনের গোলা। যা দেখে আতঙ্কিত ও বিস্মিত হয়ে পড়েন অনেকে।

পড়ুন আরও- শীতেই কাশ্মীরে বড়সড় আত্মঘাতী হামলা চালাবে জইশ-লস্কর জঙ্গিরা: সূত্র

মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেই আগুনের গোলার ভিডিওগুলি। যে ভিডিও-র বেশিরভাগই তোলা বাড়ির সিকিউরিটি ক্যামেরার মাধ্যমে। কিছু লোকের দাবি তাঁরা আলো দেখার পাশাপাশি জোরে শব্দও শুনেছেন। আমেরিকান মেজর সোসাইটি ৮ টি রাজ্য থেকে ১২০ টি এমন রিপোর্ট পেয়েছে যেখানে বলা হচ্ছে, তাঁরা নিজেদের চোখে সোমবার রাতে ওই আগুনের গোলা দেখেছে।

মিসৌরি থেকেই বেশিরভাগ রিপোর্ট জমা পড়লেও ইল্লিনোইস, কানাস, নভেডা, নেব্রাস্কা থেকেও এই বিষয়ে বেশ কয়েকটি রিপোর্ট জমা পড়েছে।

প্রথমে সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়লেও পড়ে সামনে আসে আসল ঘটনা। জানা যায় আগুনের গোলা বলে যা ভাবা হচ্ছিল তা আসলে উল্কা। নাসার তরফে জানানো হয়েছে, প্রত্যেক বছর সেপ্টেম্বর মাস থেকে নভেম্বর মাস অবধি পৃথিবী ধূমকেতুর ফেলে রাখা ধ্বংসাবশেষের মধ্যে দিয়ে যায়। এসময় ধ্বংসাবশেষের টুকরো পাথরগুলি পৃথিবীর বায়ুমন্ডলের সংস্পর্শে আসে এবং মার্ধ্যাকর্ষণের টানে পৃথিবীর দিকে নেমে আসে। নেমে আসার এই সময়ে তার গতিবেগ থাকে ঘন্টায় ১ লক্ষ কিমিরও বেশি। ফলে বায়ুমন্ডলের সঙ্গে বারংবার ঘসা লেগে আগুন জ্বলে ওঠে পাথরে এবং জ্বলন্ত আকারে তা নীচের দিকে নেমে আসে।