নয়াদিল্লি: ‘জিরো ব্যালান্স’-এর জন ধন অ্যাকাউন্টের জন্য বিশেষ সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আর তার জন্য একাধিক এসএমএস-ও পাঠানো হয়েছে গ্রাহকদের। তবে অনেকে হয়ত জানেন না যে তাঁদের জন ধন অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাচ্ছে।

এই অ্যাকাউন্টগুলি থেকে মাসে মাত্র চারবারই টাকা তোলা যাবে। যেহেতু এই অ্যাকাউন্ট ব্যবহারকারীদের কাছ থেকে কোনও অতিরিক্ত চার্জ ব্যাংক নেয় না, তাই চারটি ট্রানজাকশন করা যাবে। এইচডিএসফি বা সিটি ব্যাংকের মত ব্যাংকগুলি চারবারের অধিক ট্রানজাকশনের পর আ্যাকাউন্টগুলিকে সাধারণ অ্যাকাউন্টে কনভার্ট করে দিচ্ছে। সেক্ষেত্রে ন্যুনতম ব্যালান্স না থাকলে জরিমানা দিতে হবে।

এই চারটি ট্রানজাকশন মানে শুধুই এটিএমের মাধ্যমে টাকা তোলা নয়। টাকা ট্রান্সফার, ইন্টারনেট ডেবিট বা ইএমআই-এর মত লেনদেনও এই চারবারের মধ্যেই ধরা হবে। অর্থাৎ, কেউ যদি মাসের প্রথম ২০ দিনের মধ্যেই চারবার লেনদেন করে, তাহলে আবার টাকা তোলার জন্য পরের মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ও অ্যাক্সিস ব্যাংক এক্ষেত্রে অ্যাকাউন্টগুলি সাময়িকভাবে ফ্রিজ করে দিচ্ছে। আবার HDFC ও Citi ব্যাংক বলছে, তারা পঞ্চমবার ওই অ্যাকাউন্ট থেকে লেনদেন হলেই অ্যাকাউন্টগুলোকে সাধারণ অ্যাকাউন্টে কনভার্ট করে দিচ্ছে।