লিসবন: জুলিয়ান নাগলসম্যান। মাত্র ২০ বছর বয়সে হাঁটুর মারাত্মক চোটে ফুটবলার হওয়ার স্বপ্ন ত্যাগ করতে হয়েছিল। কিন্তু ফুটবলার না হয়েও তো ফুটবল আঁকড়ে বাঁচা যায়, সমাদৃত হওয়া যায় বিশ্বজুড়ে। দেখিয়ে দিলেন সদ্য চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে পা দেওয়া বুন্দেসলিগা ক্লাব আরবি লেইপজিগের তরুণ কোচ।

বয়স মাত্র ৩৩। গ্রহের দুই সেরা ফুটবল নক্ষত্রের চেয়েও বয়সে ছোট। তাতে কী? ফুটবলার না হয়েও ফুটবল মস্তিষ্ক যে বিশ্ব শাসন করা যায়, এর আগে তা দেখিয়ে দিয়েছেন অনেকেই। নাগলসম্যান তাঁদের যোগ্য উত্তরসূরী কিনা সেটা সময় বলবে। আপাতত কনিষ্ঠ ফুটবল কোচ হিসেবে দলকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে তুলে নজির গড়লেন জার্মান কোচ। তাঁর প্রশিক্ষণেই শুক্রবার অভিজ্ঞতার নিরিখে যোজন এগিয়ে থাকা দু’বারের ফাইনালিস্ট অ্যাটলেটিকো মাদ্রিদকে ২-১ গোলে হারিয়েছে আরবি লেইপজিগ।

ক্লাবের বয়স মাত্র এগারো। কিন্তু তরুণ কোচের প্রশিক্ষণেই ইউরোপ সেরার টুর্নামেন্টে ছুটছে জার্মান ক্লাবটির অশ্বমেধের দৌড়। কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ৮৮ মিনিটে গোল করে লেইপজিগকে শেষ চারে তুলেছেন যুক্তরাষ্ট্রের ফুটবল তারকা টাইলার অ্যাডামস। আর ফুটবলারদের সেই লড়াইয়ে নেপথ্য কারিগর হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন নাগলসম্যান। যাইহোক, দিয়েগো সিমোনেকে হারিয়ে তরুণ জার্মান কোচের সামনে এবার তাঁর একসময়ের মেন্টর থমাস টাচেল। যার তত্ত্বাবধানে ১২ বছর আগে অগসবার্গের ক্লাবে স্কাউট জবের সুযোগ পেয়েছিলেন নাগলসম্যান।

ইতিহাস গড়ে দলকে প্রথমবারের জন্য সেমিফাইনালে তুলে লেইপজিগ কোচ জানাচ্ছেন, ‘পিএসজি তারকাখোচিত একটা দল। গতকাল ম্যাচের (আটলান্টার বিপক্ষে) শেষভাগটা দেখলেই দলটার কোয়ালিটি সম্পর্কে আন্দাজ পাওয়া যাবে। অ্যাঞ্জেল দি মারিয়া ফিরছেন, শুরু থেকে মাঠে নামার জন্য এমবাপে আরও ফিট হয়ে উঠবেন সন্দেহ নেই। তাই ফাইনালে প্রবেশ করতে আরও একবার আমাদের পারফরম্যান্সকে শিখরে তুলে ধরতে হবে।’

শুক্রবার দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল ম্যাচের ৫১ মিনিটে ম্যাচে লিড নেয় লেইপজিগ। মার্সেল সাবিতজারের ক্রস সুযোগসন্ধানী হেডে জালে জড়িয়ে দেন ড্যানি ওলমো। যদিও ওলমোর সেই গোলকে নির্ণায়ক হওয়ার সুযোগ দেননি জোয়াও ফেলিক্স। মিনিট কুড়ি বাদে সুপার সাব এই পর্তুগিজ ফুটবলারের দৌলতে পেনাল্টি পায় অ্যাটলেটিকো। ৭১ মিনিটে স্পটকিক থেকে জোরালো শটে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন ফেলিক্স।

এরপর ম্যাচ যখন অতিরিক্ত সময়ে গড়ানোর প্রস্তুতি নিচ্ছে তখনই নাটক। ৮৮ মিনিটে প্রতি-আক্রমণ থেকে লেইপজিগ মিডফিল্ডার টাইলার অ্যাডামসের গোল লক্ষ্য করে একটি শট বিপক্ষ এক ডিফেন্ডারের পায়ে লেগে খুঁজে নেয় গোলের ঠিকানা। প্রথমবারের জন্য চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে পৌঁছে যায় আরবি লেইপজিগ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও