নয়াদিল্লি : সোমবার থেকে শুরু হল বিজেপির সেবা সপ্তাহ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭০ তম জন্মদিন উপলক্ষ্যে সেবা সপ্তাহ পালন করবে বিজেপি। সোমবার বিজেপি সভাপতি জে পি নাড্ডা সপ্তাহব্যাপী সেবা সপ্তাহ কর্মসূচির উদ্বোধন করেন। উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর জেলা থেকে এই কর্মসূচি শুরু হয়। দুঃস্থদের খাবার ও কাপড় দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

এদিন জে পি নাড্ডা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৭০ বছরে পা দেবেন। সারাজীবন মোদীজি সাধারণ মানুষের সেবায় কাজ করে গিয়েছেন। তাই তাঁর জন্মদিন উপলক্ষ্যে ১৪ থেকে ২০ সেপ্টেম্বর বিজেপি সেবা সপ্তাহ পালন করবে। মাইক্রোব্লগিং সাইট ট্যুইটারে নাড্ডা এই কর্মসূচির ছবি প্রকাশ করেন। তিনি বলেন কোটি কোটি বিজেপি কর্মীরা স্বতস্ফূর্ত ভাবে এই কর্মসূচিতে অংশ নিয়েছেন।

সপ্তাহের থিম ৭০। যেহেতু প্রধানমন্ত্রী মোদীর এটি ৭০ তম জন্মদিন। একাধিক সামাজিক কর্মসূচি নেওয়া হয়েছে। এজন্য প্রত্যেক রাজ্যের বিজেপি সভাপতিদের উদ্যোগ নিতে বলা হয়েছে। রাজ্যগুলি কী কী অনুষ্ঠান করবে, তার খসড়া তৈরি করেছেন দলের সদর দফতরের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক অরুণ সিং।

এই অনুষ্ঠানের মধ্যে রয়েছে দেশের প্রতিটি মন্ডলের ৭০ জন শারীরিক প্রতিবন্ধীকে কৃত্রিম অঙ্গ প্রদান। ৭০ জন করে দৃষ্টিহীনকে বিশেষ চশমা প্রদান, ৭০টি হাসপাতাল ও দরিদ্র কলোনিতে ফল বিতরণ কর্মসূচি। তবে এই সবই হবে স্বরাষ্ট্রমন্ত্রকের করোনা সম্পর্কিত গাইড লাইন মেনে।

পাশাপাশি, প্রত্যেক বিজেপি কর্মী ও ক্যাডারদের নির্দেশ দেওয়া হয়েছে ৭০ জন করোনা আক্রান্তকে যাতে প্লাজমা দেওয়া যায়, সেই ব্যবস্থা করতে হবে। এজন্য স্থানীয় হাসপাতালগুলির সঙ্গে কথা বলে ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব।

বিজেপি সাংসদ পুনম মহাজনের নেতৃত্বে ভারতীয় জনতা যুব মোর্চা ৭০টি রক্তদান শিবিরের আয়োজন করবে বলে জানা গিয়েছে। বিজেপির লক্ষ্যে প্রতিটি জেলায় অন্তত একটি করে রক্তদান শিবির আয়োজন করার। এছাড়াও ৭০টি করে চারাগাছ রোপণ করার পরিকল্পনা নিয়েছে বিজেপি। জানা গিয়েছে প্রতিটি জেলার ৭০টি গ্রামে চলবে সাফাই অভিযান। প্লাস্টিক মুক্ত সমাজ গড়ার ডাক দিয়ে বিজেপি কর্মীরা কাজ চালাবেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য সোমবারের কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সভাপতি স্বতন্ত্র দেব সিং, গৌতম বুদ্ধ জেলার সাংসদ মহেশ শর্মা, রাজ্য সভার সাংসদ, স্থানীয় বিধায়করা।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I