লন্ডন: গত মরশুমে তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছলেও চলতি মরশুমের শুরুটা মৌরিসিও পোচেত্তিনোর প্রশিক্ষণে আশানরূপ হয়নি। তাই ব্যর্থতার কারণে মঙ্গলবারই আর্জেন্তাইন কোচকে বরখাস্ত করে টটেনহ্যাম হটস্পার। আর পোচেত্তিনোকে বরখাস্ত করার ২৪ ঘন্টার মধ্যেই নয়া কোচ হিসেবে হোসে মোরিনহোকে নিয়োগ করল লন্ডনের ক্লাবটি।

অর্থাৎ, গত ডিসেম্বরে ম্যাঞ্চেস্টারের কোচের পদে চাকরি খোয়ানোর পর ফের কোচিংয়ের মূলস্রোতে ফিরতে চলেছেন হাই-প্রোফাইল পর্তুগিজ কোচ। ২০২২-২৩ মরশুম অবধি নর্থ লন্ডনের ক্লাবের সঙ্গে নয়া চুক্তিতে আবদ্ধ হলেন পর্তুগাল, ইংল্যান্ড, ইতালি ও স্পেনের মত বিভিন্ন দেশে প্রিমিয়র ডিভিশন ক্লাবের কোচ হিসেবে খেতাবজয়ী মোরিনহো। এর মধ্যে প্রিমিয়র লিগ জায়ান্ট চেলসির ম্যানেজার হিসেবে ২০০৫, ২০০৬, ২০১৫ প্রিমিয়র লিগ জেতেন তিনি। সবমিলিয়ে বিশ্বফুটবলে অন্যতম প্রসিদ্ধ এই কোচের ঝুলিতে রয়েছে ২৫টি সিনিয়র ট্রফি জয়ের নজির।

মোরিনহোর কোচ হিসেবে অন্তর্ভুক্তি প্রসঙ্গে টটেনহ্যাম ম্যানেজার ড্যানি লেভি বলেন, ‘বিশ্বফুটবলে অন্যতম সফল ম্যানেজার এখন আমাদের ক্লাবে। অভিজ্ঞতায় সমৃদ্ধ মোরিনহো একজন মহান ট্যাকটিসিয়ান। নিশ্চিতভাবে তাঁর অন্তর্ভুক্তি অনুপ্রেরণা জোগাবে। প্রত্যেক ক্লাবেই কোচ হিসেবে সম্মান আদায় করে নিয়েছেন তিনি। আমাদের বিশ্বাস টটেনহ্যাম ড্রেসিংরুমে পুরনো বিশ্বাস ও এনার্জি ফিরিয়ে আনবেন মোরিনহো।’

আরও পড়ুন: আইসল্যান্ডের বরফেও ভারতীয় দল সফল হওয়ার ক্ষমতা রাখে: গাভাসকর

অন্যদিকে নয়া দায়িত্ব পেয়ে মোরিনহো জানিয়েছেন, ‘ঐতিহ্যশালী এমন একটা ক্লাবের দাইত্ব পেয়ে আমি ভীষণই উত্তেজিত। টটেনহ্যাম স্কোয়াডের পাশাপাশি ক্লাবের অ্যাকাডেমিও আমায় ভীষণ আকর্ষণ করে।’ উল্লেখ্য, ২০১৪ টটেনহ্যামের কোচ হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন পোচেত্তিনো। আর্জেন্তাইন কোচের প্রশিক্ষণে শেষ তিনটি প্রিমিয়র লিগে পঞ্চম, তৃতীয় ও দ্বিতীয় স্থানে শেষ করেছিল হ্যারি কেনরা। যা ক্লাবের গত ৫০ বছরের ইতিহাসে প্রিমিয়র লিগের সেরা পারফরম্যান্স। প্রথম মরশুমে পোচেত্তিনোর প্রশিক্ষণে লিগ কাপের ফাইনালেও প্রবেশ করেছিল স্পারসরা।

আরও পড়ুন: অন্যতম সেরা দিন, ওয়েলসকে মূলপর্বে তুলে জানালেন গিগস

গত মরশুমে টটেনহ্যামকে ইউরোপ সেরা টুর্নামেন্টের ফাইনালেও তোলেন পোচেত্তিনো। নেদারল্যান্ডের আয়াক্সকে এগ্রিগেটে ৩-০ ব্যবধানে পরাস্ত করে ফাইনালের টিকিট জোগার করলেও ফাইনালেলিভারপুলের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় স্পারসদের।