নয়াদিল্লি: হায়দরাবাদ হাউসে বৈঠক শেষ। যৌথ সাংবাদিক বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প ও তাঁর প্রতিনিধিদের ভারতে স্বাগত জানালেন মোদী।

ভারত-মার্কিন সমঝোতা ২১ শতকে খুবই তাৎপর্যপূর্ণ, উল্লেখ করলেন মোদী। বাণিজ্য, প্রতিরক্ষা ও নিরাপত্তা সংক্রান্ত ইস্যুতে কথা হয়েছে মোদী ও ট্রাম্পের।

মোদীর কথায়, সন্ত্রাসকে যারা সমর্থন করছে, ভারত ও আমেরিকা যৌথভাবে তাদের বিরুদ্ধে লড়াই করবে। দুই দেশের মধ্যে ‘হোমল্যান্ড সিকিউরিটি’ চুক্তি সম্পন্ন হয়েছে বলে উল্লেখ করেন তিনি। মাদক পাচার ও সন্ত্রাস নিয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার।

ট্রাম্প বলেন, ‘ভারতে এসে এখানকার মানুষের ব্যবহারে আমি ও মেলানিয়া খুবই খুশি।’ এই সফরে অনেক গঠনমূলক আলোচনা হয়েছে বলে জানান তিনি। ৩ বিলিয়ন বা ৩০০ কোটির প্রতিরক্ষা চুক্তি হয়েছে বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট। হেলিকপ্টার চুক্তি হয়েছে বলে জানা গিয়েছে।

গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি হয়েছে বলেও জানিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার সকালে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেন ট্রাম্প দম্পতি। রাজঘাট পরিদর্শন এবং দিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক এবং প্রতিরক্ষা চুক্তিতেই আজ বাড়তি নজর ওয়াকিবহাল মহলের।