হ্যামিলটন: সেডন পার্কে এমন এক অনন্য নজির গড়লেন জো রুট, যে কৃতিত্ব এর আগে আর কারও দখলে নেই। রুটের এমন কৃতিত্বের সুবাদেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ফ্রন্ট ফুটে ইংল্যান্ড। ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরানোর সম্ভাবনা কম হলেও, অন্তত দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের সামনে হারের ভ্রুকুটি নেই বললেই চলে।

হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২২৬ রানের অনবদ্য ইনিংস খেলেন জো রুট। ব্যক্তিগত ডাবল সেঞ্চুরিতে পৌঁছনো মাত্রই রুট স্থাপন করেন বিরল এক নজির। প্রথম সফরকারী অধিনায়ক হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে দ্বি-শতরান করার কৃতিত্ব অর্জন করেন রুট। অর্থাৎ নিউজিল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে যাওয়া কোনও দলের অধিনায়কই এর আগে ডাবল সেঞ্চুরি করতে পারেননি।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে পালটা ব্যাট করতে নেমে ইংল্যান্ড তৃতীয় দিনের খেলা শেষ করেছিল ৫ উইকেটে ২৬৯ রান তুলে। তার পর থেকে খেলতে নেমে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংস শেষ করে ৪৭৬ রানে। তৃতীয় দিনের শেষে রুট অপরাজিত ছিলেন ১১৪ রান করে। সঙ্গে ওলি পোপ ব্যাট করছিলেন ব্যক্তিগত ৪ রানে। শেষমেশ পোপ আউট হন ৭৫ রানের অনবদ্য ইনিংস খেলে। টেল-এন্ডাররা ব্যাট হাতে বিশেষ অবদান রাখতে পারেননি। তা সত্বেও প্রথম ইনিংসের নিরিখে ১০১ রানের বড়সড় লিড আদায় করে নেয় ইংল্যান্ড। ওয়াগনার ১২৪ রানের বিনিময়ে ৫ উইকেট দখল করেন। টিম সাউদি নেন ২টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন হেনরি ও স্যান্টনার।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড চতুর্থ দিনের খেলা শেষ করেছে ২ উইকেটে ৯৬ রান তুলে। অর্থাৎ ইংল্যান্ডের থেকে এখনও ৫ রানে পিছিয়ে রয়েছে কিউয়িরা। জিৎ রাভাল ০ ও টম লাথাম ১৮ রান করে আউট হয়েছেন। উইলিয়ামসন ৩৭ ও টেলর ৩১ রানে ব্যাট করছেন।