ওয়াশিংটন: জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিবাদে যোগ দিয়ে গ্রেফতার হলেন জোকার তারকা জোয়াকিন ফিনিক্স। সম্প্রতি শ্রেষ্ঠ অভিনয়ের জন্য সেরা অভিনেতার সম্মান জুটেছিল। তার সঙ্গে অভূতপূর্ব সাফল্যর জন্য বিশ্বজোড়া খ্যাতি পেয়েছিলেন এই অভিনেতা। তা সত্বেও এই অভিনেতাকে গ্রেফতার করল মার্কিন পুলিশ।

শুধু এই অভিনেতাই নন। প্রখ্যাত অভিনেত্রী তথা সমাজকর্মী জেন ফন্দা জলবায়ু পরিবর্তনের বিষয় নিয়ে সোচ্চার হয়েছিলেন। তার সঙ্গে এই প্রতিবাদে যোগ দিয়েছিলেন কয়েক হাজার মানুষ। শনিবার অভিনেতা ফিনিক্সের বক্তৃতা শুনতে হাজির হয়েছিলেন অনেকেই। এই অভিনেতা জানিয়েছিলেন জলবায়ু পরিবর্তনের পিছনে অন্যতম কারণ আমাদের খাদ্যাভ্যাস। এই সমস্যার পরিবর্তন করতে হলে বদল করতে হবে আমাদের খাবার স্বভাবের।

ফিনিক্স ছাড়াও হলিউড তারকা মার্টিন শিঙ্কেও গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। পুলিশি তরফে জানা গিয়েছে মত ১৪৭ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। অর্থাৎ বিশ্বজুড়ে পরিবেশ আন্দোলনের তীব্রতা যে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে তা বোঝা গিয়েছে এই ঘটনার মধ্য দিয়ে।

গত অক্টোবর মাস থেকে এখনও পর্যন্ত বেশ কিছু হলিউড স্টার পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন। তার মঝে ম্যাগি গেল্লেনহাল এবং সুসান সারান্দন পরিবেশ পরিবর্তনের ক্ষেত্রে কি প্রভাব ফেলে তা জানিয়েছেন সাধারণকে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।