নয়াদিল্লি: মধ্যরাতে কেজরিওয়ালের বাড়ির সামনে জড় হলেন জামিয়া মিলিয়ার প্রাক্তনীরা। মঙ্গলবার মধ্যরাতে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে তাদের জড় হতে দেখা যায়। ভোর প্রায় সাযে ৩টে নাগাদ তাদের জল কামান দিয়ে সরিয়ে দেয় পুলিশ।

প্রতিবাদীদের এরপর গ্রেফতার করে সিভিল লাইনস থানায় নিয়ে যাওয়া হয়। তবে বুধবার সকালে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর বাসভবন ঘেরাওয়ের ডাক দেয় জামিয়া কো-অর্ডিনেশন কমিটি এবং অ্যালামনি অ্যাসোসিয়েশন অফ জামিয়া মিলিয়া ইসলামিয়া। দিল্লির বর্তমান পরিস্থিতি নিয়ে কিছু দাবি জানাতেই তাঁরা এদিন মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে জড় হয়েছিলেন।

উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ অঞ্চলে সিএএ কেন্দ্রিক আন্দোলন ঘিরে হিংসায় এ পর্যন্ত নিহত হয়েছেন ১৮ জন। এই তথ্য প্রকাশ করেছে গুরু তেগবাহাদুর হাসপাতাল কর্তৃপক্ষ।

মঙ্গলবার সন্ধের পর থেকে নতুন করে উত্তেজনা ছড়ায় উত্তর-পূর্ব দিল্লির মৌজপুর, জাফরাবাদ, চাঁদবাগ ও কারাওয়াল নগরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকাগুলি ঘিরে ফেলে পুলিশ। ওই চারটি এলাকাতেই জারি করা হয়েছে কার্ফু। এমনকী হামলাকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। দিল্লির উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার রীতিমতো কড়া অবস্থান দিল্লি পুলিশের। হামলাকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ দেওয়া হয়েছে।

দিল্লি শান্ত করতে আসরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। মঙ্গলবার রাতেই দিল্লির পুলিশকর্তাদের নিয়ে বৈঠক সারেন দোভাল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে সেব্যাপারে পুলিশের সঙ্গে বিস্তারিত আলোচনা হয় দোভালের।

মঙ্গলবার রাতে দিল্লির সিলামপুরে যান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সিএএ ইস্যুতে উত্তর-পূর্ব দিল্লির যে এলাকাগুলিতে গন্ডগোল হয়েছে সেই এলাকাগুলিতে গিয়ে পরিস্থিতি সরেজমিনে দেখতে চান দোভাল। এলাকা পরিদর্শনের পরই সংঘর্ষ-বিক্ষোভ নিয়ে রিপোর্ট তৈরি করবেন তিনি। সেই রিপোর্টের ভিত্তিতেই প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে আলোচনা করবেন দোভাল।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও