পাটনা: নামের পাশে জ্বলজ্বল করছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর পরিচয়। সেরকমই নিরাপত্তা পান। হিন্দুস্তান আওয়াম মোর্চা (হাম) পার্টির নেতা জীতনরাম মাঞ্ঝি বিহার বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভিভিআইপি প্রার্থী।

তিন দফা বিহার বিধানসভা নির্বাচনে প্রথম দফা বুধবার। ১৬টি জেলার ৭১টি আসনের মোট প্রার্থী ১০৬৬ জন। অন্তত ৮ জন মন্ত্রী লড়ছেন। একগুচ্ছ হেভিওয়েট বিধায়ক, প্রাক্তন মন্ত্রী নেতা আছেন। শাসক ও বিরোধী জোটের মধ্যে কিন্তু একটাই নাম সবথেকে বেশি আলোচিত-জীতনরাম মাঞ্ঝি।

বিহারের ২৩ তম মুখ্যমন্ত্রী ছিলেন। কেউ বলেন আদতে তিনি বর্তমান মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ‘ডামি’। আবার কেউ বলেন একদম ‘অ্যাক্সিডেন্টাল সিএম’। আসলেলএই দুটো তকমা প্রাক্তন মুখ্যমন্ত্রীর নামের সঙ্গে বেশ মানানসই।

কংগ্রেস থেকে আরজেডি হয়ে জেডিইউ বিভিন্ন সময়ে সাঁতরে নিজের জন্য পাকা ব্যবস্থা করা দলিত নেতা জীতনরাম বেশকয়েকবার মন্ত্রী বা হেভিওয়েট নেতা হলেও মুখ্যমন্ত্রী হবেন তা স্বপ্নেও ভাবতে পারেননি। আপাতত তিনি জেডিইউ তে নেই আবার আছেনও। হিন্দুস্তান আওয়াম মোর্চা (হাম) বলে যে পার্টি গড়েছেন তা আসলে বকলমে নীতীশ কুমারের জেডিইউ ছায়া বলেই পরিচিত। ‘হাম’ তৈরির পিছনেই রয়েছে জীতনরামের মুখ্যমন্ত্রী হয়ে যাওয়ার কাহিনি। বিহারের রাজনৈতিক সংকট।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে কেন নরেন্দ্র মোদীকে এনডিএ প্রচার মুখ বা প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা হচ্ছে এতেই গোঁসা বেড়েছিল দীর্ঘদিনের শরিক জেডিইউ তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। এক পর্যায়ে তিনি এনডিএ ত্যাগ করেন। তখন মোদী ও নীতীশ কুমার মানেই পরস্পর হামলাকারী। লোকসভা নির্বাচনে বিপুল জয় পায় এনডিএ ও বিজেপি। প্রধানমন্ত্রী হন মোদী। এরপর বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন নীতীশ কুমার।
এরপরেই শুরু ‘অ্যাক্সিডেন্টাল সিএম’ পর্ব। ছেড়ে যাওয়া কুর্সিতে মুখ্যমন্ত্রী হিসেবে দলিত নেতা জীতনরাম মাঞ্ঝিকে বসান নীতীশ কুমার।

এনডিএ ছাড়ার পরেই আরজেডির সঙ্গে জোট করে বিধানসভা বিরাট জয় পান নীতীশ কুমার। উপমুখ্যমন্ত্রী করেন লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বীকে। তবে এনডিএ শিবিরে ফেরার মরিয়া চেষ্টা শুরু করেন নীতীশ।ভেঙে যায় আরজেডি ও জেডিইউ জোট।

এনডিএ সবুজ সংকেত দিতেই মুখ্যমন্ত্রী জীতনরাম মাঞ্ঝিকে পদত্যাগের নির্দেশ দেন নীতীশ কুমার। কিন্তু বেঁকে বসেন জীতনরাম। আস্থা ভোটের দাবি করেন। রাজনৈতিক সংকটের মুখে পড়ে বিহার বিধানসভা।

প্রবল চাপের মুখে নিজের পক্ষের হাতে গোনা বিধায়ক নিয়েই। মুখ্যমন্ত্রী থেকে পদত্যাগ করেন জীতনরাম মাঞ্ঝি। শেষ হয় তাঁর দশ মাসের মুখ্যমন্ত্রীত্ব। এনডিএ তে ফিরে ফের মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার।

প্রাক্তন মুখ্যমন্ত্রী জীতনরাম আর জেডিইউ তে ফেরেননি। হাম পার্টি গঠন করেছেন। নির্বাচনে তাঁর দল এনডিএ শিবিরেই আছে। পাটনার রাজনৈতিক মহলে কানাকানি চলছে, জীতনরামের হাম পার্টি আসলে নীতীশ কুমারের নির্দেশে চলছে।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I