নয়াদিল্লি: ফের ডেটার দাম বাড়াতে চায় জিও। এই মর্মে TRAI এর কাছে প্রস্তাব পাঠিয়েছে আম্বানীর সংস্থা। প্রস্তাবে আগামী ছয় থেকে নয় মাসের মধ্যে প্রতি জিবি-তে দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

জিও ট্রাইকে জানিয়েছে, ডেটার ক্ষেত্রে একটি পাথমিক দাম বা ফ্লোর প্রাইস বেঁধে দেওয়া হোক। ওয়্যারলেস ডেটার ক্ষেত্রে এই প্রস্তাব চালু করার কথা জানিয়েছে মুকেশ আম্বানীর সংস্থা।

জিও জানিয়েছে, প্রতি জিবি নেটের দাম ১৫ থেকে বাড়িয়ে ২০ টাকা হোক। পাশাপাশি ওই সংস্থার দাবি, ধাপে ধাপে এই দাম বাড়ানো হোক। কারণ, একলাফে দাম বাড়ালে তা জনমনে বিরূপ প্রভাব ফেলতে পারে। তবে ডেটার দাম বাড়ালেও কলচার্জ একই রাখার প্রস্তাবও দিয়েছে জিও।

এর আগে ভোডাফোন এই ফ্লোর প্রাইস বাড়ানোর আবেদন জানিয়েছিল ট্রাই-এর কাছে। প্রকৃতপক্ষে জিও মার্কেটে আসার পর ডেটা ও কলচার্জ উভয়ক্ষেত্রেই বিপ্লব এসেছে। প্রতিযোগিতার বাজারে পাল্লা দিতে গিয়ে বারে বারে মার খাচ্ছে টেলিকম সংস্থাগুলি। তাই বারে বারে ট্রাই-এর কাছে প্রস্তাব গিয়েছে দাম বাড়ানোর। তবে প্রস্তাব মেনে যদি দাম বাড়ানো হয় সেক্ষেত্রে নিঃসন্দেহে চাপ পড়বে মধ্যবিত্তের পকেটে।

উল্লেখ্য, বর্তমানে ২৪৯ টাকায় ২৮ দিনের জন্য আনলিমিটেড কল ও দেড় জিবি ডেটা দিচ্ছে। (অফারে ৩ জিবি ডেটা) ৮৪ দিনের ক্ষেত্রে এই প্ল্যানের দাম ৫৯৯ টাকা।

 

জিও-র ক্ষেত্রে ১৯৯ টাকায় ২৮ দিনে মিলছে দৈনিক দেড় জিবি ডেটা ও কল-এর সুবিধা। ৮৪ দিনের ক্ষেত্রে এই দাম ৫৫৫ টাকা। অন্যদিকে এয়ারটেলে ২৮ দিনে এই একই প্ল্যানের দাম রয়েছে ২৪৯ টাকা। ৮৪ দিনের ক্ষেত্রে দৈনিক দেড় জিবি ডেটা ও আনলিমিটেড কলের বর্তমান দাম ৫৯৮ টাকা।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প