মুম্বইঃ  অবশেষে বাণিজ্যিকভাবে শুরু হতে চলেছে Jio Fiber। আগামী ৫ সেপ্টেম্বর অর্থাৎ বৃহস্পতিবার থেকে বাণিজ্যিকভাবে পথ চলা শুরু করবে জিও’র নয়া এই পরিষেবা। গত তিন বছর আগে একইদিনে বাণিজ্যিকভাবে পথ চলা শুরু করেছিল জিও। আজ সোমবার আওনুষ্ঠানিকভাবে Jio Fiber প্রকাশ্যে আনলেন মুকেশ আম্বানি।

ইতিমধ্যে দেড় কোটিরও গ্রাহক Jio GigaFiber-এর জন্যে রেজিস্ট্রেশন করেছেন বলে জানিয়েছেন মুকেশ আম্বানি। একই সঙ্গে তিনি জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে এই পরিষেবা ইতিমধ্যে চালু হয়েছে। প্রায় ৫ লক্ষেরও বেশি মানুষের বাড়িতে এই পরিষেবা পরীক্ষামূলকভাবে চলছে বলে জানিয়েছেন রিলায়েন্স কর্তা। তবে দেশের সব শহরের মানুষ এই তালিকায় নেই।

মুকেশ আম্বানি জানিয়েছেন, গত বছর অগাষ্ট মাস থেকে পরীক্ষামুলকভাবে এই পরিষেবা শুরু হয়েছিল। প্রাথমিকভাবে দেশের মাত্র ১৬০০ শহরে এই পরিষেবা পরীক্ষামূলকভাবে চলছে। জানা গিয়েছে, মাসে ৭০০ টাকা ১০ হাজার টাকার মধ্যে ফাইবার ব্রডব্যান্ডের বিভিন্ন প্ল্যান ব্যবহার করা যাবে। একই সঙ্গে রিলায়েন্স কর্তা জানিয়েছেন, সবার কথা ভেবেই সব ধরনের প্ল্যান থাকবে। পাশাপাশি Jio Fiber এর সঙ্গে একটি ল্যান্ড ফোন দেওয়া হবে গ্রাহকদের। আর সেই ফোন থেকে বিনামুল্যে গোটা দেশের যে কোন নেটওয়ার্কে কল করা যাবে। এমনকি, একেবারে কম খরচে ইন্টারন্যাশানাল কলও করা যাবে।

রিলায়েন্সের তরফে জানানো হয়েছে যে, Jio Fiber প্ল্যানের সাথেই Netflix ও Hotstar Premium এর মতো পরিষেবা বিনামূল্যে পাওয়া যাবে। বশি দামের প্ল্যানের সাথে যে দিন কোন সিনেমা মুক্তি পাবে সেই দিনেই ঘরে বসে দেখতে পাবেন গ্রাহকরা। একই সঙ্গে লঞ্চের সময় এক বছরের Jio Fiber সাবস্ক্রিপশন করলে একটি 4k সেট টপ বক্স বিনামূল্যে রিলায়েন্সের তরফে দেওয়া হবে।