কলকাতা: গ্রাম হোক বা মফস্বল যে কোন জায়গা থেকে এবার পড়ুয়ারা পেতে পারবেন বিশিষ্ট শিক্ষকদের উপদেশ। তার জন্য কেবল ফোন করতে হবে টোল ফ্রি নম্বরে। দেশ জুড়ে এইরকম পরিষেবা শুরু করতে চলেছে স্বেচ্ছাসেবী সংগঠন সহজ পাঠ। আর এই কাজে সহজ পাঠের হাত ধরতে চলেছে।

বাজারে আত্মপ্রকাশ করার পর থেকে নেটওয়ার্কের দুনিয়াতে তীব্র আলোড়ন ফেলে দিয়েছে জিও। খুব অল্প সময়ের মধ্যে বাকিদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছে এই নেটওয়ার্ক। এবার তাঁদের চমক টিচার অন কল পরিষেবা। যা শুরু হবে শনিবার থেকেই। দেশের বিভিন্ন প্রান্তের পড়ুয়া এবং শিক্ষকদের সঙ্গে মেলবন্ধন ঘটানোই এই প্রকল্পের উদ্দেশ্য। আর এই নম্বর হল ১৮০০-৮৯০-৬০০৬।

রিলায়েন্স জিওর তরফ থেকে বলা হয়েছে তারা এই স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত হয়ে খুশি। তাঁদের লক্ষ্য দেশের কোন পড়ুয়া শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয়। দেশের কোনায় কোনায় শিক্ষার আলো ছড়িয়ে দিতে তারা বদ্ধপরিকর।

খুব সহজেই হাতের নাগালে পাওয়া যায় এই ধরনের এডুকেশানাল হেল্প ডেস্ক তৈরিতে চেষ্টা করে চলেছে সহজ পাঠ। ২০১৭ সালে প্রথম টিচার অন কল পরিষেবা চালু করেছিল তারা। কিন্তু সমস্যা থাকার কারণে এই পরিষেবা নিতে সমস্যা হচ্ছিল একাধিক পড়ুয়ার। অবশেষে রিলায়েন্স জিও সহজ পাঠের হাত ধরাতে এই সমস্যার সমাধান পাওয়া গিয়েছে। তাঁদের স্মার্ট নেটওয়ার্ক এবং টোল ফ্রি নম্বর দেশের যে কোন প্রান্তের পড়ুয়ারা এই সুবিধা নিতে পারবেন।

পঞ্চম থেকে দশম শ্রেনীর পড়ুয়ারা অঙ্ক, পদার্থবিদ্যা, জীবন বিজ্ঞান, ইংরাজি তে যে কোন পড়ুয়া ফোন করে প্রশ্ন করতে পারবেন শিক্ষকদের। ফোন করা যাবে সোম থেকে শনিবার সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা আবার বিকেল ৪ টে থেকে রাত ৯ টা পর্যন্ত। ওই সুবিধা একাদশ এবং দ্বাদশ শ্রেনীর পড়ুয়ারাও পাবে।