নয়াদিল্লি: বদলে গিয়েছে ট্যারিফ প্ল্যান। তাই বেশ কিছুদিন ধরেই চিন্তায় রয়েছেন গ্রাহকরা। নতুন একাধিক প্ল্যান এনেছে এই সংস্থা। অন্যদিকে, পুরনো কিছু প্ল্যানও রয়েছে। ৯৮ ও ১৪৯ টাকার প্ল্যানের সুযোগ এখনও পাওয়া যাচ্ছে জিও-তে।

৬ ডিসেম্বর থেকে সব প্ল্যান বদলে ফেলেছে জিও। তার পরেও পুরনো দু’টি সস্তার প্ল্যান ফের কার্যকর করা হয়েছে। এই প্ল্যান দু’টি নতুন ঘোষণার তালিকায় ছিল না। তাই ওই দুই প্ল্যানে রিচার্জ করা যাবে, তা বোঝা যাচ্ছিল না। তবে জিও ওয়েবসাইটে বলা হয়েছে, এখনও ৯৮ ও ১৪৯ টাকার প্ল্যানের সুযোগ পাওয়া যাবে। তবে সস্তার প্ল্যানের জন্য সুবিধা পাওয়া যাবে কম।

৯৮ টাকার প্ল্যানটি মূলত কম ডেটায় যাঁরা কাজ চালিয়ে নিতে পারেন তাঁদের জন্য। এই প্ল্যানে গোটা মাসে অর্থাত্‍ ২৮ দিনে মোট ২ জিবি ডেটা মেলে। সেই সঙ্গে পাওয়া যায় মোট ৩০০টি এসএমএস করার সুযোগ। অন্য নেটওয়ার্কে কথা বলতে খরচ মিনিটে ৬ পয়সা। তবে ১০ টাকার টপআপ দিয়ে প্রতিবার ১২৪ মিনিটের ফ্রি কল রিচার্জ করা যায়।

১৪৯ টাকার প্ল্যানটি তুলনামূলক ভাবে বেশি সুবিধা দেয়। এই প্ল্যানটি অবশ্য ২৪ দিনের। দৈনিক ১ জিবি করে ডেটা ছাড়াও মেলে আনলিমিটেড জিও থেকে জিও কল করার সুবিধা। সেই সঙ্গে অন্য নেটওয়ার্কে কথা বলতে ৩০০ মিনিটের এফইউপি।

আগেই জিও জানিয়েছে, ৩৯ শতাংশ ট্যারিফ বাড়াচ্ছে এই সংস্থা। যদিও জিও-র দাবি যে তারা এয়ারটেল-ভোডাফোনের থেকে ২৫ শতাংশ সস্তায় প্ল্যান দিচ্ছে।

নতুন প্ল্যান অনুযায়ী, জিও গ্রাহকদের ৮৪ দিনের জন্য দিতে হবে ৫৫৫ টাকা, যাতে মিলবে প্রত্যেকদিন দেড় জিবি ইন্টারনেট। আগে এই প্ল্যান ছিল ৩৯৯। অর্থাৎ দাম বাড়ল ৩৯ শতাংশ।

১৫৩ টাকার প্ল্যান ১৯৯, ১৯৮ টাকার প্ল্যান ২৪৯, ২৯৯ টাকার প্ল্যান ৩৪৯, ৩৪৯ টাকার প্ল্যান ৩৯৯, ৪৪৮ টাকার প্ল্যান ৫৯৯, ১৬৯৯ টাকার প্ল্যান ২১৯৯ ও ৯৮ টাকার প্ল্যান ১২৯ টাকায় দেওয়া হবে।

এমনিতে স্পেকট্রাম সংক্রান্ত সমস্যার ফলে এই সকল নেটওয়ার্ক কোম্পানিগুলি ক্ষতির ভার বহন করে চলেছে৷ ক্রমাগত ক্ষতিতে চলা কোম্পানিগুলি তাদের প্ল্যানগুলির দাম বাড়িয়ে নতুন ভাবে ক্ষতির হার কমাতে চাইছে৷ এর আগেই তারা ঘোষণা করেছিল বাড়াতে চলেছিল তাদের প্ল্যানের দাম৷ এও জানানো হয়েছিল বর্তমান দামের থেকে বাড়বে ৪০শতাংশ৷ তবে ক্রেতারা ৩০০ শতাংশ বেশী সুবিধা পাবে বলেও ক্রেতাদের তরফ থেকে জানানো হয়েছিল৷ কোম্পানির তরফ থেকে জানানো হয়েছিল বর্তমান প্ল্যানগহলির মেয়াদকাল শেষ হওয়াপ পরে কার্যকর হবে এই প্ল্যান৷