রাঁচি: শীতের শুরু থেকেই ক্রমাগত চমক দিয়ে চলছে ঝাড়খণ্ড। তাপমাত্রার সূচকে দেশের অন্যান্য শৈলশহরগুলিকে টেক্কা দিয়ে কাঁকের শীত ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। এবার শূন্যের কোঠায় নামল ম্যাকলাক্সিগঞ্জের পারদ।

হাল্কা বরফের চাদর ছড়িয়ে রয়েছে ম্যাকলাক্সিগঞ্জের চারদিকে। এই ছোট্ট ঐতিহাসিক পুরনো পাহাড়ি শহরে শীতের প্রবল কামড় বুঝছেন সবাই

ম্যাকলাক্সিগঞ্জের বিভিন্ন এলাকার জঙ্গল ও মাঠে দেখা গিয়েছে গুঁড়িগুঁড়ি বরফের কণা। স্থানীয় পুকুর ও দিকের জলে ভাসছে পাতলা বরফ স্তর।

পশ্চিম সিংভূমের কিরিবুরু-তে তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াসে ওঠা নামা করছে। সেই রেশ ধরে ম্যাকলাক্সিগঞ্জেও পারদ সূচক ০ ডিগ্রি সেলসিয়াস নথিভুক্ত করা হল।

শনিবার সকালে শীতের দাপট এতটাই বেড়ছে যে জনজীবন বিপর্যস্ত হয়। বেলা ১১টার পরে ম্যাকলাক্সিগঞ্জ টাউন ও সংলগ্ন এলাকায় হু হু করে নেমে যায় পারদ সূচক। এদিকে সোশ্যাল মিডিয়ায় ছড়াতে শুরু করে বিভিন্ন এলাকায় হাল্কা বরফ পাতের ছবি।

শহরের অনেকেই এই শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নিজেদের মোবাইলে বন্দি করেন। এদিকে খবর আসে, প্রতিবেশী পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার কিছু অংশে এমনই অবস্থা। জানা গিয়েছে এই জেলার বেগুনকোদরেও হাল্কা বরফের স্তর মাঠে দেখা গিয়েছে।