জামশেদপুর: শীতে কাঁপতে শুরু করেছে ঝাড়খণ্ড। রাজ্যের কাঁকে-তে ৫ ডিগ্রি পারদ নামল। পারদ সূচক বলছে বাংলার শৈলশহর দার্জিলিংয়ে তখন তাপমাত্রা ১১ ডিগ্রি । শীতের কামড়ে দার্জিলিং-কে ‘মু তোড়’ জবাব দিয়েছে ঝাড়খণ্ডের এই জেলা।

এদিকে ভোট চলছে। ভোটের লাইনে লম্বা সারি। মাওবাদী হামলার আশঙ্কায় সকাল থেকেই লম্বা লাইন। বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটে অন্যতম নজরকাড়া প্রার্থী মুখ্যমন্ত্রী রঘুবর দাস। তিনি লড়ছেন পূর্ব জামশেদপুর থেকে। বিজেপি বনাম জেএমএম-কংগ্রেস-আরজেডি মহাজোটের লড়াই চলছে। ৫ দফায় হবে নির্বাচন।

৫ দফার নির্বাচনে শনিবার দ্বিতীয় দফার ছোট। এই পর্বের নির্বাচনে ২০টি আসনের ভোট নেওয়া হবে। ছটি জেলায় ছড়িয়ে এই কেন্দ্রগুলি। নির্বাচনে মাওবাদী হামলার আশঙ্কা প্রবল। নিরাপত্তার কারণে ৪২ হাজারের বেশি রক্ষী মোতায়েন করা হয়েছে। ৪৮ লক্ষের বেশি ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ঘাটশিলা,সরায়কেলা, বাহারগোড়া, চাঁইবাসা, পূর্ব ও পশ্চিম জামশেদপুরের মতো গুরুত্বপূর্ণ কেন্দ্রের নির্বাচন হচ্ছে এই পর্বে।

প্রথম পর্বের আগে প্রবল মাওবাদী হামলা হয় লাতেহারে। নির্বাচন দিনেও বুথ দখলের অভিযোগ ওঠে বিজেপির বিরুদ্ধে। আবার প্রাক্তন মন্ত্রী ও কংগ্রেস প্রার্থীর পিস্তল নিয়ে দৌড়ে যাওয়া আরও বিতর্ক তৈরি করেছিল। নির্বাচনে বিজেপির বিরুদ্ধে মহাজোট করেছে বিরোধী জেএমএম-কংগ্রেস-আরজেডি।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা