রাঁচি: ঝাড়খণ্ডের দ্বিতীয় দফায় মোট ২০টি আসনে ভোটগ্রহণ শুরু হল শনিবার। সকাল সাতটা থেকে বিকেল তিনটে পর্যন্ত চলবে ভোটগ্রহণ। এদিন সকাল থেকেই বিভিন্ন বুথের বাইরে চোখে পড়ে ভোটারদের বিশাল লাইন। ভোট চলাকালীন মাওবাদী হামলার একটা আশঙ্কা থাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে বুথ গুলিতে।

শুক্রবার থেকেই জামশেদপুর, চাইবাসা প্রতিটি জায়গাই কড়া নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে। প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে রয়েছেন সশস্ত্র নিরাপত্তাকর্মী। শনিবার সকালেই ভোটারদের ভোট দিতে এগিয়ে আসতে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি টুইটে লেখেন, ‘ঝাড়খণ্ডে আজ দ্বিতীয় দফার ভোটগ্রহণ। আমি ভোটারদের অনুরোধ করছি তাঁরা যেন ভোট দিতে আসেন।’

ঝাড়খণ্ডে তাপমাত্রা কমলেও ভোটের উত্তাপে গরম বাংলার প্রতিবেশী রাজ্য। এদিন ভাগ্য পরীক্ষা হবে রাজ্যের মুখ্যমন্ত্রী রঘুবর দাসের। শিল্প শহর জামশেদপুর পূর্ব কেন্দ্রের জনগণের ইভিএমের বোতাম টেপায় তাঁর জেতা-হারা নির্ভর করছে।

এই কেন্দ্রটি এবারের নির্বাচনে সবথেকে আলোচিত। কারণ এই কেন্দ্রেই তাঁর বিরুদ্ধে নির্দল প্রার্থী সরযূ রায়। যিনি সদ্য বিজেপি ছেড়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন। বিজেপি সরযূ রায়কে প্রাথীর টিকিট না-দেওয়ার ফল কতটা পাবে তার উত্তর বন্দি হবে ভোটিং মেশিনে। সরযূ রায় ঝাড়খণ্ডের মুকুল রায় হিসেবে পরিচিত। পশ্চিমবঙ্গে মুকুল বাবু তৃণমূল কংগ্রেস ছেড়ে লোকসভায় প্রবল ধাক্কা দিয়েছেন মমতা-কে। ঝাড়খণ্ড জুড়ে আলোচনা সরযূ রায় তেমনই কিছু খেল দেখাতে তৎপর।

১) ৫ দফার নির্বাচনে শনিবার দ্বিতীয় দফার ভোট। ২) এই পর্বের নির্বাচনে ২০টি আসনের ভোট নেওয়া হবে। ছটি জেলায় ছড়িয়ে এই কেন্দ্রগুলি। ৩) নির্বাচনে মাওবাদী হামলার আশঙ্কা প্রবল। ৪) নিরাপত্তার কারণে ৪২ হাজারের বেশি রক্ষী মোতায়েন করা হয়েছে। ৫) ৪৮ লক্ষের বেশি ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

৬) ঘাটশিলা, সরায়কেলা, বাহারগোড়া, চাঁইবাসা, পূর্ব ও পশ্চিম জামশেদপুরের মতো গুরুত্বপূর্ণ কেন্দ্রের নির্বাচন হচ্ছে এই পর্বে । প্রথম পর্বের আগে প্রবল মাওবাদী হামলা হয় লাতেহারে। নির্বাচন দিনেও বুথ দখলের অভিযোগ ওঠে বিজেপির বিরুদ্ধে। আবার প্রাক্তন মন্ত্রী ও কংগ্রেস প্রার্থীর পিস্তল নিয়ে দৌড়ে যাওয়া আরও বিতর্ক তৈরি করেছিল। নির্বাচনে বিজেপির বিরুদ্ধে মহাজোট করেছে বিরোধী জেএমএম-কংগ্রেস-আরজেডি। শেষ পাওয়া খবর অনুযায়ী শান্তিপূর্ণভাবেই শুরু হয়েছে দ্বিতীয় দফার ভোটগ্রহণ।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।