স্টাফ রিপোর্টার, কলকাতা : বৃহস্পতিবার প্রকাশিত হল ২০১৯ সালের জেক্সপো ও ভোকলেট পরীক্ষার ফলাফল। এদিন কারিগরী ভবনে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে মেধা তালিকা প্রকাশ করেন কাউন্সিলের চেয়ারম্যান সুব্রত বন্দ্যোপাধ্যায়। জেক্সপো ও ভোকলেট পরীক্ষার ফলাফল প্রকাশের দায়িত্বে রয়েছে ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশন এন্ড স্কিল ডেভেলপমেনট।

এদিন কাউন্সিলের পক্ষ থেকে জানান হয় জেক্সপো পরীক্ষার জন্য অনলাইনে আবেদন জানিয়েছিলেন ৭১ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থী। যাদের মধ্যে পরীক্ষা দিয়েছিলেন ৫৮ হাজার ৮৬৬ জন পরীক্ষার্থী। পুরুষ পরীক্ষার্থীর সংখ্যা ৪৯,৪৮৪ জন ও মহিলা পরীক্ষার্থীর সংখ্যা ৯,৩৮২ জন।

এবছর জেক্সপো পরীক্ষায় প্রথম হয়েছেন কলকাতার সৌহার্দ্য দত্ত, দ্বিতীয় হয়েছেন হুগলীর ধ্রুব মিত্র, তৃতীয় হয়েছেন হুগলীর সুপ্রিয় শীল, চতুর্থ হয়েছেন হুগলীর শুভ্রজিত সাধুখাঁ, পঞ্চম মালদা থেকে শরতাজ মামুন, ষষ্ঠ হাওড়া থেকে স্বপ্নময় দাস, সপ্তম পূর্ব মেদিনীপুর থেকে দ্বৈপায়ন গিরি, অষ্টম পশ্চিম বর্ধমান থেকে আকাশ চৌধুরী, নবম পশ্চিম বর্ধমান থেকে অঞ্জন কুমার মাহাত, দশম উত্তর চব্বিশ পরগণা থেকে ঐশী সিংহ।

জানা গিয়েছে, ভোকলেট পরীক্ষার জন্য আবেদন করেছিলেন ১১ হাজার ৫৩৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছিলেন ১০ হাজার ৪২৪ জন পরীক্ষার্থী। তাঁদের মধ্যে পুরুষ পরীক্ষার্থীর সংখ্যা ৯,৭১০ জন। মহিলা পরীক্ষার্থীর সংখ্যা ৭১৪ জন। উল্লেখযোগ্যভাবে সেরা দশের তালিকায় থাকা সমস্ত পরীক্ষার্থীই পুরুষ পরীক্ষার্থী।
প্রথম হয়েছেন বীরভূমের রোহন কুমার সিং, দ্বিতীয় বীরভূমের রুপেশ কুমার সিং, তৃতীয় বীরভূমের চন্দন বর্মা, চতুর্থ বীরভূমের অঙ্কিত কুমার গিরি, পঞ্চম কলকাতার সাগর দাস, ষষ্ঠ কলকাতার আসমাউল শাইখ, সপ্তম পশ্চিম বর্ধমানের শোহিত কুমার মাহাত, অষ্টম ঝাড়গ্রামের চন্দন গুই, নবম কলকাতার সপ্তর্ষি দত্ত, দশম হুগলীর সৌভিক প্রামাণিক।

দুটি পরীক্ষাই হয়েছিল চলতি বছরের ৩০ মে। ফলাফল প্রকাশ হল ৬ জুন। এক সপ্তাহের মাথায় ফলাফল প্রকাশ করল কাউন্সিল। ফলাফল জানা যাবে অনলাইনেও। exametc.com, indiaresult.com, examresult.com, webscte.co.in সাইট গুলিতে গিয়ে জানা যাবে এবছরের জেক্সপো ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল।