কলকাতা- উত্তম কুমারের জীবন নিয়ে ছোটপর্দায় যে কাজ হয়েছিল তাতে অনেক কিছুই অতিরঞ্জিত ছিল। আলোকপাত করা হয়েছিল তাঁর ব্যক্তিগত জীবনের উপরে। দাবি পরিচালক প্রবীর রায়ের। তাই নতুন করে মহানায়কের জীবন নিয়ে কাজ করেছেন তিনি। ছবির নাম যেতে নাহি দিব। কিন্তু এবার সেই উত্তম কুমারকে নিয়ে ডকু ফিচারের উপরে পড়ল আইনি কোপ।

এই ছবিতে নাকি উত্তম কুমার ও তাঁর কাজের মর্যাদা ক্ষুণ্ণ করা হয়েছে বলে দাবি করেছে খোদ মহানায়কের পরিবার। আর সেই মর্মেই আলিপুর আদালতে মামলা করেছে উত্তম কুমারের পরিবার। যেতে নাহি দিব মুক্তি পাওয়ার কথা ছিল ২২ নভেম্বর। কিন্তু এই মামলার জেরে ছবিটির মুক্তিতে স্থগিতাদেশ দিয়েছে আদালত। আইনি জটে পড়ায় ২ ডিসেম্বর পর্যন্ত যেতে নাহি দিব-র মুক্তির উপরে স্থগিতাদেশ রয়েছে।

যেতে নাহি দিব-তে উত্তম কুমারের সঙ্গে যে অভিনেত্রীরা কাজ করেছেন তাঁদেরও বেশ কিছু অংশ রয়েছে। সুপ্রিয়া দেবী, সুচিত্রা সেন, মাধবী মুখোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায়, কানন দেবী-সহ আরও অনেককেই এই ছবিতে তুলে ধরেছেন পরিচালক।

ছবি সম্পর্কে প্রবীর রায় জানিয়েছিলেন, “উত্তম কুমারের ব্যক্তিগত জীবন নিয়ে অনেকের অনেক আগ্রহ রয়েছে। কিন্তু তাঁর ব্যক্তিগত জীবন যাই হোক, তিনি উত্তম কুমার। তাই এই ছবিতে কোনও স্ক্যান্ডাল নেই। তাঁর কাজের উপর আলোকপাত করেই যেতে নাহি দিব উত্তম কুমারকে উৎসর্গ করা হয়েছে।”

এই ছবিতে উত্তম কুমারের চরিত্রে দেখা যাবে নীল মুখোপাধ্যায়কে। কানন দেবীর চরিত্রে অভিনয় করেছেন শকুন্তলা বড়ুয়া। এছাড়াও রয়েছেন স্বস্তিকা দত্ত।