কলকাতা: নয়া লোগোয় স্পোর্টিং ক্লাব ইস্টবেঙ্গলে নামে শনিবার আইএসএলে অন্তর্ভুক্তি হওয়ার পর থেকেই বিদেশি ফুটবলারদের নাম ঘোষণা শুরু করে দিয়েছেন লাল-হলুদ। গতকাল অ্যান্থনি পিলকিংটন এবং অ্যারন আমাদি হলওয়ের নাম সরকারিভাবে ঘোষণা করেছিল কলকাতা জায়ান্টরা। এরপর রবিবারও জোড়া বিদেশি এবং জেজে লালপেখলুয়ার নাম আসন্ন মরশুমের জন্য সরকারিভাবে ঘোষণা করল ইস্টবেঙ্গল।

জেজে ছাড়া দুই বিদেশি হলেন ড্যানি ফক্স এবং মাত্তি স্টেইনমান। ড্যানি ফক্স দলে চূড়ান্ত হয়ে কোচ রবি ফাওলারের সঙ্গে ইতিমধ্যেই গোয়ায় পা রেখেছেন। অন্যদিকে ফিনিশ-জার্মান স্টেইনমানের গোয়ায় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা সোমবার। এদিন সকাল থেকেই ছোট-ছোট ভিডিও ক্লিপিংস এবং জিআইএফ ফাইল বিভিন্ন সোশ্যাল মিডিয়া পেজে পোস্ট করে জেজের নাম ঘোষণার সম্ভাবনা উসকে দিয়েছিল ইস্টবেঙ্গল। বিকেলের দিকে সরকারিভাবে সোশ্যাল মিডিয়া পেজে পোস্ট করে জানিয়ে দেওয়া হল আসন্ন মরশুমে লাল-হলুদ জার্সিতেই আইএসএল মাতাবেন ‘মিজো স্নাইপার’।

ইস্টবেঙ্গলে যোগদান করে জেজে বলেন, ‘দেশের প্রত্যেক ফুটবলারই চায় একদিন ইস্টবেঙ্গল জার্সি গায়ে চাপাতে। প্রথমবার আইএসএলে যোগদান করতে চলা ইস্টবেঙ্গলের মতো একটা বিরাট প্রতিষ্ঠানে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। আমি লাল-হলুদ জার্সি গায়ে চাপাতে মুখিয়ে রয়েছি।’ জেজের পাশাপাশি ঘোষণা করা হল ইংলিশ প্রিমিয়র লিগ এবং ইংলিশ চ্যাম্পিয়নশিপের প্রাক্তন লেফট-ব্যাক ড্যানি ফক্সের নাম। উইগান অ্যাথলেটিক থেকে কলকাতা জায়ান্টদের দলে যোগ দিলেন তিনি। বার্নলে, সাউদাম্পটন, নটিংহ্যাম ফরেস্ট সহ ইংলিশ ফুটবলে দুশোরও বেশি ম্যাচ খেলা অভিজ্ঞ ড্যানি ফক্সও উচ্ছ্বসিত লাল-হলুদে যোগদান করে।

ফক্স জানিয়েছেন, ‘আমি রোমাঞ্চিত লাল-হলুদ জার্সি পরতে। ইংলিশ প্রিমিয়র লিগ খেলার সুবাদে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছি সেই অভিজ্ঞতা আমি নতুন ক্লাবের স্কোয়াডে শেয়ার করতে পারলে খুশি হব।’ ফক্সের পর মাত্তি জার্মান মিডফিল্ডার মাত্তি স্টেইনম্যানের যোগদানের বিষয়টিও অফিসিয়াল করা হয় ইস্টবেঙ্গলের তরফ থেকে। গত মরশুমে এ-লিগ ক্লাব ওয়েলিংটন ফোনিক্সের হয়ে খেলার সুবাদে ইস্টবেঙ্গল কোচ রবি ফাওলারের পরিচিত তিনি। তাছাড়া হামবুর্গে খেলা ২৫ বছরের এই মিডফিল্ডার জার্মান ফুটবলের সঙ্গেও দারুণভাবে অভ্যস্ত।

সবমিলিয়ে স্কট নেভিল, অ্যান্থনি পিলকিংটন, অ্যারন আমাদি হলওয়ে, ড্যানি ফক্স এবং মাত্তি স্টেইনমান অর্থাৎ, পাঁচ বিদেশি ফুটবলারের নাম অফিসিয়ালি ঘোষণা করে ফেলল ইস্টবেঙ্গল ক্লাব। সোমবার গোয়ায় শিবিরে যোগ দেওয়ার কথা স্টেইনমানের।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।