ঢাকাঃ  বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে আরও মজবুত করতে চায় ভার‍ত। আর সেই লক্ষ্যেই বাংলাদেশ সফরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। গত কয়েকমাস আগেই বিদেশমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়েছেন জয়শঙ্কর। আর সেই দায়িত্ব নেওয়ার পরেই বাংলাদেশ বিদেশমন্ত্রীকে চিঠি পাঠান তিনি। ঢাকা আসবেন বলে কথা দেন।

সেই মতো দুদেশের সম্পর্ককে আরও মজবুত করতে বাংলাদেশ সফরে ঢাকায় পৌঁছলেন ভারতের বিদেশমন্ত্রী। আজ সোমবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছন তিনি। ঢাকায় পৌঁছানোর পর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জয়শঙ্করকে স্বাগত জানান সে দেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন।

নয়াদিল্লি থেকে বাংলাদেশের বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে ঢাকায় যান ভারতের বিদেশমন্ত্রী।

জানা গিয়েছে, দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে তাঁর এই সফর। পাশাপাশি ভারত এবং বাংলাদেশের মধ্যে একাধিক চুক্তিও স্বাক্ষরিত হতে পারে বলে জানা গিয়েছে। দুদিনের সফরে ঢাকা সফরে গিয়েছেন জয়শঙ্কর। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। জানা গিয়েছে, মঙ্গলবার প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে তাঁর। জয়শঙ্করের এই সফরে কানেক্টিভিটি, রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ ৫৪টি নদীর জল বণ্টন নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, গত কয়েকদিন আগেই নয়াদিল্লিতে বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. একে মোমেনের সঙ্গে বৈঠক করেছেন জয়শঙ্কর। এছাড়া তাজিকিস্তানে এক আন্তর্জাতিক সম্মেলনের পার্শ্ববৈঠকেও মিলিত হয়েছেন দুই বিদেশমন্ত্রী। অন্যদিকে, জয়শঙ্করের সফর শেষ হতেই ভারতে আসবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।