মাউন্ট মাউনগানুই: নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করার দিনে বিশ্বরেকর্ড গড়লেন জসপ্রীত বুমরাহ। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এমন এক নজির গড়েন ভারতের তারকা পেসার, যা ক্রিকেটবিশ্বের আর কোনও বোলারের ঝুলিতে নেই।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি মেডেন ওভারের রেকর্ড করেন জসপ্রীত। বে ওভালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৪ ওভার হাত ঘুরিয়ে ১টি মেডেন-সহ ১২ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন বুমরাহ। এমন দুরন্ত বোলিংয়ের সুবাদে ম্যাচের সেরা হন তিনি। তবে নিজের বোলিং স্পেলে একটি মেডেন ওভারই জসপ্রীতকে বাকিদের থেকে স্বতন্ত্র করে তোলে।

সব মিলিয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বুমরাহর এটি ৭ নম্বর মেডেন ওভার। দেশের জার্সিতে টি-২০ কেরিয়ারে এতগুলি মেডেন ওভার নেওয়ার কৃতিত্ব আর কারও নেই। এক্ষেত্রে জসপ্রীত টপকে গেলেন শ্রীলঙ্কার নুয়ান কুলশেখরাকে। ৫৮ ম্যাচের আন্তর্জাতিক টি-২০ কেরিয়ারে কুলশেখরা মোট ৬টি মেডেন ওভার নিয়েছেন। বুমরাহ সেখানে ৫০টি ম্যাচেই ছাপিয়ে গেলেন শ্রীলঙ্কান তারকাকে।

মাউন্ট মাউনগানুইয়ে নিউজিল্যান্ডকে সিরিজের পঞ্চম তথা শেষ টি-২০ ম্যাচে ৭ রানে পরাজিত করে ভারত। কিউয়িদের তাদের ঘরের মাঠে প্রথমবার কোনও টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করে টিম ইন্ডিয়া। শুধু তাই নয়, প্রথম কোনও দল হিসেবে ভারত ৫ ম্যাচের টি-২০ সিরিজে প্রতিপক্ষকে ক্লিনস্যুইপ করার নজির গড়ে।

প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটের বিনিময় ১৬৩ রান তোলে। রোহিত শর্মা দলের হয়ে সর্বোচ্চ ৬০ রান করে চোট পেয়ে মাঠ ছাড়েন। জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৬ রান তোলে। টিম সেফার্ত ৫০ ও রস টেলর ৫৩ রান করলেও দলকে জয় এনে দিতে পারেনি দুই তারকার হাফ-সেঞ্চুরি।