নয়াদিল্লি: ভারতে এলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিন দিনের সফরে শুক্রবার এলেন তিনি। দিল্লি বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানান ভারতের অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্‌হা।  

জাপানের সহযোগিতায় ভারতে বুলেট ট্রেন চালু করার কথা আগেই ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ঘোষণা মোতাবেক কাজও শুরু হয়ে গিয়েছে। এবার জাপানের প্রধানমন্ত্রী ভারত আগমনে সেই পরিকল্পনা বাস্তবায়িত হবে এবং দু’দেশের মধ্যে পারমাণবিক চুক্তিরও অগ্রগতি ঘটবে বলে আশা করা হচ্ছে। এদিন ভারতে আসার পরই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেছেন শিনজো আবে। শনিবারই নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে। এছাড়া ইন্দো-জাপান সেমিনারে আমন্ত্রণ জানাতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গেও দেখা করবেন শিনজো আবে। এমনকী দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারতের বাণিজ্যিক নেতাদের সঙ্গেও বৈঠকে বসতে চান তিনি।

এই সফরে ভারতের রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি বারাণসী পরিদর্শনেও যাবেন জাপানের প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র বারাণসীর দশাশ্বমেধ ঘাটের আরতি দেখতে চান তিনি। তাই নরেন্দ্র মোদীই শিনজো আবেকে বারাণসী নিয়ে যাবেন বলে সূত্রের খবর।

উল্লেখ্য, গত বছর টোকিওর সামিটে শিনজো আবের মুখোমুখি হয়েছিলেন নরেন্দ্র মোদী। সেই সামিটৈ ইন্দো-জাপান সম্পর্ক নিয়ে দু’পক্ষের মধ্যে বিস্তর আলোচনাও হয়েছিল এবং ভারতে বুলেট ট্রেন চালু করার প্রস্তাব নিয়েছিলেন মোদী।