টোকিওঃ  ক্রমশ ফুরিয়ে আসছে মোবাইলের নম্বর! আগামিদিনে কীভাবে আর গ্রাহকদের নম্বর দেওয়া হবে তা নিয়ে যথেষ্ট চিন্তায় জাপানের মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। আর সেজন্যে এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে জাপানের যোগাযোগমন্ত্রক। জানা গিয়েছে, গ্রাহকদের নম্বর দিতে ১৪ ডিজিটের নতুন এক হাজার কোটি ফোন নাম্বার বানানো হবে। ২০২২ সালের মধ্যে দেশের ১১ ডিজিটের নম্বরগুলো ফুরিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর এই জন্যেই এমন উদ্যোগ নেওয়া হচ্ছে।

জাপান টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যেই দেশটির মূল তিন মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা সরকারের এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে। ২০২১ সাল শেষ হওয়ার আগেই নতুন নম্বর আনা হতে পারে। নতুন এক হাজার কোটি নম্বর শুরু হবে ‘০২০’ দিয়ে, বর্তমানে এটি ইন্টারনেট অফ থিংস শ্রেণিভূক্ত ডিভাইসের জন্য ব্যবহার করে জাপান।

২০১৭ সালের শেষ দিকে ০২০ সিরিজ চালুর পর ২০১৯ সালের মার্চ মাসের মধ্যে এই সিরিজের আট কোটি নম্বরের মধ্যে ইতোমধ্যে ৩.২৬ কোটি নম্বর নথিভুক্ত হয়েছে।

ফোন নম্বর ফুরিয়ে যাওয়ার ঘটনা শুধু জাপানেই নয়। ২০১৪ সালে এই সমস্যায় কলারদেরকে নির্দিষ্ট অঞ্চলের পাঁচ ডিজিটের এরিয়া কোড যোগ করে কল করতে বলা হয় ব্রিটেনে। স্থানীয় নম্বর হওয়া সত্ত্বেও এই নম্বরগুলো ফুরিয়ে যাওয়ার বিড়ম্বনা আরও বাড়ে। এবার পুরোপুরি আইপি-ভিত্তিক টেলিফোন নেটওয়ার্কের দিকে এগোচ্ছে দেশটি।