প্রতীকী ছবি

নয়াদিল্লিঃ গোটা দেশে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। লোকসভা নির্বাচনের পাশাপাশি দেশের চার রাজ্যে বিধানসভা ভোটও হবে। কিন্তু এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরের ভোট হওয়া নিয়ে কোনও সিদ্ধান্ত জানায়নি নির্বাচন কমিশন। কেন দেশের উত্তর প্রান্তে ভোট ঘোষণা হল না তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। কিন্তু রাজনৈতিকমহলের একাংশের মতে, অন্তব্য স্পর্শকাতর এই রাজ্যে প্রয়োজনীয় বাহিনী না থাকায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে স্বরাষ্ট্র মন্ত্রক ও জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্র খবর, রমজানের শেষে জুনেই সম্ভবত বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হতে পারে। সূত্রের খবর, রমজানের শেষে কিংবা চলতি বছর অমরনাথ যাত্রার আগে মোট ৮ দফায় জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ভোট নেওয়া হতে পারে।

প্রসঙ্গত, বর্তমানে রাজ্যে রাষ্ট্রপতি শাসন চলছে জম্মু ও কাশ্মীরে। নিয়ম অনুযায়ী কোথাও রাষ্ট্রপতি শাসন জারি হলে ৬ মাসের মধ্যে সেখানে নির্বাচন করাতে হয়। সেক্ষেত্রে জুলাইয়ে জম্মু ও কাশ্মীরের রাষ্ট্রপতি শাসনের মেয়াদ শেষ হচ্ছে। আর তা শেষ হওয়ার আগেই জম্মু-কাশ্মীরে ভোট করানো হবে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যে নির্বাচন কমিশনকে চিঠি এই বিষয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। যেখানে বলা হয়েছে, লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করার জন্য বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মীর প্রয়োজন। তাই জম্মু ও কাশ্মীরে প্রথমে লোকসভা নির্বাচন হোক। পরে সেখানে বিধানসভা নির্বাচন করা হোক।