কলম্বো: বয়স যত বাড়ছে ততই কী আরও ক্ষুরধার হচ্ছেন জেমস অ্যান্ডারসন? উত্তরটা যদি হ্যাঁ হয় তবে তার স্বপক্ষে শনিবার ফের একবার প্রমাণ দিলেন ইংরেজ ফাস্ট বোলার। প্রথম টেস্টে একাদশে না থাকলেও দ্বিতীয় টেস্টে দলে ফিরেই অ্যান্ডারসন আগুনে স্পেল উপহার দিলেন গলের বাইশ গজে। দ্বীপরাষ্ট্রে দ্বিতীয় তথা সিরিজের অন্তিম টেস্টের প্রথম ইনিংসে ২৯ ওভার হাত ঘুরিয়ে ৬ উইকেট তুলে নিলেন ইংরেজ স্পিডস্টার।

গল টেস্টে এদিন পাঁচ উইকেট ঝুলিতে ভরার সঙ্গে সঙ্গে একইসঙ্গে দুই কিংবদন্তির দু’টি আলাদা রেকর্ড টপকে গেলেন জিমি। এর আগে সবচেয়ে বয়স্ক ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির ছিল কিউয়ি কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলির ঝুলিতে। ৩৭ বছর বয়সে ক্রিকেটের লম্বা ফর্ম্যাটে এক ইনিংসে ৫ উইকেট  নিয়েছিলেন তিনি। আর এদিন ৩৮ বছর বয়সে এক ইনিংসে ৫ উইকেট দখল করে স্যার রিচার্ড হ্যাডলির সেই রেকর্ড টপকে গেলেন ইংরেজ ফাস্ট বোলার। অর্থাৎ, ফাস্ট বোলার হিসেবে সবচেয়ে বেশি বয়সে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির এখন অ্যান্ডারসনের ঝুলিতে।

এদিন একইসঙ্গে ফাস্ট বোলার হিসেবে ক্রিকেটের ট্র্যাডিশিনাল ফরম্যাটে সবচেয়ে বেশিবার ইনিংসে ৫ উইকেট দখল করার নিরিখে জিমি টপকে গেলেন গ্লেন ম্যাকগ্রাকে। চলতি টেস্টের আগে অবধি পাঁচদিনের ক্রিকেটে ২৯ বার এক ইনিংসে ৫ উইকেট নিয়ে অজি কিংবদন্তি ম্যাকগ্রার সঙ্গে একই মেরুতে দাঁড়িয়ে ছিলেন অ্যান্ডারসন। শনিবার শ্রীলঙ্কার উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোসান ডিকওয়েলাকে ফিরিয়ে ম্যাকগ্রার সেই রেকর্ড টপকে গেলেন টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকারি ফাস্ট বোলার। অভিষেক টেস্ট শতরান থেকে মাত্র আট রান দূরত্বে এদিন ডিকওয়েলাকে প্যাভিলিয়নে ফেরান অ্যান্ডারসন। ইংরেজ ফাস্ট বোলারের ঝুলিতে এখন টেস্ট ক্রিকেটে ৩০ বার একই ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির।

যদিও এই তালিকায় তাঁর আগে রয়েছেন আরও চার কিংবদন্তি। এঁরা হলেন মুথাইয়া মুরলিধরন (৬৭), শেন ওয়ার্ন (৩৭), রিচার্ড হ্যাডলি (৩৬) এবং অনিল কুম্বলে (৩৫)। উল্লেখ্য, ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেটের মালিক হলেও সামগ্রিকভাবে টেস্টে সর্বাধিক উইকেট সংগ্রাহকের তালিকায় চার নম্বরে রয়েছেন জিমি। ৬০৬ টেস্ট উইকেট সংগ্রহকারী ইংরেজ স্পিডস্টারের আগে রয়েছেন মুরলিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) এবং অনিল কুম্বলে (৬১৯)।

উল্লেখ্য, প্রথম টেস্টে হারের পর গলে সিরিজের দ্বিতীয় টেস্টে অ্যাঞ্জেলো ম্যাথিউজের শতরান এবং দীনেশ চাঁদিমল, নিরোসান ডিকওয়েলা ও দিলরুবান পেরেরার অর্ধশতরানে ভর করে প্রথম ইনিংসে ৩৮১ রান তুলেছে শ্রীলঙ্কা। জবাবে দিনের শেষে ইংল্যান্ড ২ উইকেট হারিয়ে ৯৮ রান তুলেছে। প্রথম টেস্টে দ্বিশতরানের পর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে এখনও অবধি ৬৭ রানে অপরাজিত ইংরেজ দলনায়ক জো রুট।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।