নয়াদিল্লি: চিনে করোনা ভাইরাসের সংক্রমণের জেরে আতংক ছড়িয়েছে গোটা বিশ্বেই ৷ মুশকিলে পড়েছেন সেখান থাকা বেশ কিছু ভারতীয়৷ কারণ এই অবস্থায় চিনে তারা আটকে পড়েছেন৷ এই পরিস্থিতিতে ওই সব ভারতীয় নাগরিকদের চিনের উহান শহর থেকে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হচ্ছে তাই মুম্বইয়ে ৪২৩ আসনের এয়ার ইন্ডিয়ার একটি জাম্বো বিমান তৈরি রাখা হয়েছে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণের খবর ছড়িয়ে পড়ায় কেন্দ্রীয় সরকার সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়। সেই কারণেই এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৪৭-৪০০ বিমানও তৈরি রাখা হয়েছে। বিদেশ মন্ত্রক এবং স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ পেলে এই বিমানে চিনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনবে। ইতিমধ্যেই অবশ্য ২৫০ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

বিদেশমন্ত্রক ভারতীয়দের উহান থেকে দেশে ফোরানোর জন্য চিনকে সরকারিভাবে অনুরোধ করে। উহানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে বলে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান। তবে এদের দেশে ফেরানোর পর বাধ্যতামূলকভাবে ১৪দিন আলাদা করে পর্যবেক্ষণে রাখা হবে।

ইতিমধ্যেই করোনা ভাইরাসের আক্রমণে চিনে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এদিকে সূত্রের খবর, চিন থেকে আসা তিনজনকে দিল্লি ও সংলগ্ন এলাকার হাসপাতালে আলাদা ওয়ার্ডে রেখে চিকিৎসা চলছে। তাঁদের কাছ থেকে নমুনা নিয়ে পরীক্ষার জন্য পুনের আইসিএমআর-এনআইভি ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। জানা গিয়েছে সোমবার পর্যন্ত চিন থেকে মোট ১৫৫টি বিমানে ৩৩ হাজার ৫৫২ জন যাত্রী ভারতে চলে এসেছেন। আপাতত ২০টি বিমানবন্দরে করোনা ভাইরাসের সংক্রমণের মোকাবিলায় যাত্রীদের থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে।