জয়পুর: করোনা ভাইরাস মোকাবিলায় দেশে লকডাউন চললেও ১৩৩ কোটি জনসংখ্যার দেশে কিছু মানুষ নিয়ম ভাঙবেন না, এমনটাও অস্বাভাবিক। তাই শায়েস্তা করতে নতুনত্ব শাস্তির কথা ভাবছে কর্তৃপক্ষ।

আইনি ব্যবস্থা থেকে জনসমক্ষে অপমান সবই করা সত্ত্বেও কিছুতেই ঘরবন্দি থাকতে পারছেন না কিছু মানুষ। তাতেও কোনও কাজ হচ্ছে না দেখে এবার তাই তাঁদের কথা ভেবে নতুনত্ব শাস্তি আনল জয়পুর পুলিশ। খুবই সোজা সেই শাস্তি, শুনতে হবে গান।

তবে যেকোনো গান শুনলে হবে না। সম্প্রতি মুক্তি পেয়েছে Masakali 2.0 ছবির টাইটেল ট্র্যাক। তাই নিয়ম ভাঙলেই একমনে শুনতে হবে এই গান।

জয়পুর পুলিশ একটি ট্যুইটে জানিয়েছে, “যদি কাউকে অপ্রয়োজনীয়ভাবে বাইরে ঘুরতে দেখা যায়, তাঁকে একটি ঘরে ঢুকিয়ে দেওয়া হবে এবং সেখানে বসেই লুপে Masakali 2.0 শুনতে হবে।

এপ্রিলের ৭ তারিখে, ২০০৯ সালের ‘Delhi-6’ ছবি থেকে এ আর রহমানের তৈরি ‘মসক্কলি’ গানটির একটি রিমিক্স ভার্শন রিলিজ করেছেন মিউজিক কম্পোসার তানিশক বাগচি। যদিও এই গানটি শ্রোতা-দর্শকদের বিশেষ মনজয় করতে পারেনি বরং কুড়িয়েছে সমালোচনা এবং কটাক্ষ।

সম্ভবত, জয়পুর পুলিশ বুঝতে পেড়েছেন নিয়ম ভাঙার পরবর্তী ফলাফল এতটাই দুঃখজনক হতে পারে, তাই নিয়ম ভাঙলেই শুনতে হবে পুরনো গানের রিমেক এই নতুন ভার্শন। এই গান লুপে চললে তবেই তাঁরা শাস্তি কেমন হয় বুঝতে পারবেন বলে মণে করছেন কর্তৃপক্ষ।

ডিজিটাল যুগে প্রশাসন সোশ্যাল মিডিয়ায় বেশ সক্রিয়। পুলিশের দফতর পিছিয়ে নেই কোনকিছুতেই। যত যাই হোক, আধুনিক সমস্যার জন্য আধুনিক সমাধানই প্রয়োজন। কি বলেন?