আবুজা:  আমার মৃত্যু হয়নি! দেখো আমি দাঁড়িয়ে আছি। এমনটাই বলছেন খোদ নাইজেরিয়ার প্রেসিডেন্ট বুহারি। ২০১৫ সালে ক্ষমতায় এসে অসুস্থতার কারণে গত বছর পাঁচ মাস চিকিৎসায় ছিলেন ব্রিটেনে। আর সেই সময়েই অজ্ঞাত ব্যক্তি রটিয়ে দেন প্রেসিডেন্ট মারা গিয়েছেন। শুধু তাই নয়, রটে যায় তার মতো দেখতে সুদানের ‘জাব্রিল’ নামে এক লোককে প্রেসিডেন্টের স্থলাভিষিক্ত করা হয়েছে। এমন গুজব চারদিকে খুব দ্রুতই ছড়িয়ে পড়ে। আর এই গুজব ছড়িয়ে দেওয়ার সঙ্গে বিরোধী পক্ষের কিছু রাজনীতিকও জড়িত ছিলেন। অবস্থা এমন ভয়াবহ হয় যে, স্বয়ং প্রেসিডেন্টকেই নীরবতা ভেঙে প্রতিবাদ জানাতে হয়েছে।

সম্প্রতি পোল্যান্ডে প্রবাসী নাইজেরীয়দের এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, আমি আপনাদের আশ্বস্ত করছি যে আমিই নাইজেরিয়ার প্রকৃত প্রেসিডেন্ট। আমি খুব শিগগির আমার ৭৬তম জন্মদিন উদযাপন করব। আমি এখন অনেক সুস্থ রয়েছি। তিনি আরও বলেন, অনেক মানুষ আশা করেছিলেন, শারীরিক অসুস্থতার সময় আমি মারা গিয়েছি। কিছু মানুষ ভাইস প্রেসিডেন্টের কাছে গিয়েছিলেন তার ডেপুটি হওয়ার জন্য, কারণ তারা মনে করেছিল, আমি আর বেঁচে নেই। এতে ভাইস প্রেসিডেন্ট অনেক বিব্রতবোধ করেছেন। পরে তিনি আমাকে দেখতে লন্ডনে আসেন।

বুহারির মন্তব্যগুলোকে বিবৃতি আকারে প্রকাশ করে বিতরণ করেছে নাইজেরিয়ার প্রেসিডেন্টের দফতর। যার শিরোনাম করা হয়েছে ‘এটিই সত্যিকারের আমি, ক্লোনিংয়ের অভিযোগের বিষয়ে প্রেসিডেন্ট বুহারির জবাব’। এদিকে আগামী বছরের ফেব্রুয়ারিতে পুননির্বাচিত হওয়ার জন্য প্রচেষ্টা চালাচ্ছেন তিনি। আর এর মধ্যে এই রটনাতে তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে।