নয়াদিল্লি: দু’দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি। ব্যতিক্রমী পরিস্থিতিতে ভারত-পাকিস্তান টাই আপাতত স্থগিত রাখল আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। আগামী ১৪-১৫ সেপ্টেম্বর ইসলামাবাদে এই টাই অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নভেম্বর অবধি তা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল আইটিএফ।

কারণ হিসেবে ‘ব্যতিক্রমী পরিস্থিতি’কেই উল্লেখ করা হয়েছে বিশ্ব টেনিসের গভর্নিং বডির পক্ষ থেকে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘সাম্প্রতিক পরিস্থিতিতে দাঁড়িয়ে নিরাপত্তার দিকটি খতিয়ে দেখে ডেভিস কাপ কমিটি ইসলামাবাদে এশিয়া/ওশিয়ানিয়া গ্রুপ ১ ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই নভেম্বর অবধি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে আলোচনার পরই গভর্নিং বডি এই সিদ্ধান্ত গ্রহণ করেছে বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

একইসঙ্গে ব্যতিক্রমী পরিস্থিতিতে দাঁড়িয়ে আইটিএফ সবসময় অ্যাথলিট, অফিসিয়াল এবং দর্শকদের নিরাপত্তা স্বাচ্ছন্দ্যের দিকটি অগ্রাধিকার প্রদান করবে বলে জানানো হয় বিবৃতিতে। পরিবর্তিত পরিস্থিতিতে ভারত-পাক ডেভিস কাপ টাই নভেম্বর অবধি পিছিয়ে গেলেও চূড়ান্ত দিন ঘোষণা করা হয়নি এখনও। আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে দিনক্ষণ ঘোষণা করা হবে বলে জানিয়েছে আইটিএফ। তবে চূড়ান্ত দিনক্ষণ ঘোষণার পূর্বে নিরাপত্তার দিকটি পুনরায় খতিয়ে দেখা হবে গভর্নিং বডির তরফ থেকে।

উল্লেখ্য, সেপ্টেম্বরের মাঝামাঝি পাকিস্তানের মাটিতে গিয়ে ডেভিস কাপ টাই খেলার প্রশ্নে বেঁকে বসে অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন। দু’দেশের কূটনৈতিক সম্পর্ক তলানিতে সেদেশে গিয়ে খেলতে আপত্তি জানায় এআইটিএ। চাওয়া হয় নিরপেক্ষ ভেন্যু। প্রাথমিকভাবে এআইটিএ’র দাবি মানতে রাজি না থাকলেও বৃহস্পতিবার আইটিএফ ও এআইটিএ বৈঠকের পর নিরাপত্তার কথা মাথায় রেখে আপাতত নভেম্বর অবধি টাই স্থগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ