কলকাতা: লকডাউনের মধ্যে‌ অর্থনৈতিক কার্যকলাপ প্রায় স্তব্ধ হয়ে গেলেও এরই মধ্যে আবার দুই সংস্থার মালিকানা হস্তান্তর প্রক্রিয়া শুরু হল । মশলা ব্যবসার জগতে সানরাইজ ব্র্যান্ড খুবই পরিচিত। এবার সেই সংস্থাটিকে কিনে নিচ্ছে আইটিসি।

শনিবার আইটিসি সানরাইজ ফুডস প্রাইভেট লিমিটেডের একশো শতাংশ মালিকানা কেনার জন্য চুক্তি স্বাক্ষর করেছে। এই বিষয়ে চুক্তি স্বাক্ষরের কথা জানানো হলেও কত টাকায় সংস্থাটিকে কেনা হচ্ছে তা বলা হয়নি।

আইটিসির পক্ষ থেকে রবিবার বিবৃতিতে জানানো হয়েছে, তাদের সংস্থা ভোগ্যপণ্য ব্যবসার বৃদ্ধি ও মুনাফা বাড়াতে যে কৌশল নিয়েছে তারই অঙ্গ হিসেবে এই অধিগ্রহণ করা হচ্ছে। দাবি করা হয়েছে তেলেঙ্গানা অন্ধপ্রদেশের তাদের ‘আশীর্বাদ’ মশলা একেবারে এক নম্বরে।

অন্যদিকে আবার পূর্ব ভারতে সানরাইজ মশলা শীর্ষে রয়েছে। বহু দশক ধরে এই মশলা বাজারে বিরাজ করছে। তাছাড়া ভিন্ন ভিন্ন অঞ্চলের মানুষের স্বাদের কথা ভেবে তারা একই মশলার ভিন্ন স্বাদের উপর জোর দিয়েছেন।

এখন পুরো অধিগ্রহণ প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পর আইটিসি আদৌ সানরাইজ ব্র্যান্ড রাখবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন দেখা গিয়েছে। যদিও আইটিসির পক্ষ থেকে এই বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি। তবে বিশেষজ্ঞ মহলের ধারণা, পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতে সানরাইস‌‌ ব্র্যান্ড খুবই জনপ্রিয় থাকায় ওই নাম রেখেই আইটিসি এখানে মশলার বাজার দখলে নামবে।

এই পদক্ষেপের ফলে আইসিসি আশা করছে, সানরাইজ মশলার সংস্থাটি কেনা ‌গোটা দেশের মশলার বাজারে তাদের অংশীদারিত্ব বাড়াতে সাহায্য করবে।

করোনাভাইরাস কে আটকাতে যখন দেশজুড়ে লকডাউন চলছে তখনই কিন্তু আবার আইটিসি এবং সানরাইজ দুই সংস্থা নিজেদের মধ্যে শেয়ার কেনাবেচার চুক্তি সেরে ফেলল। এবার সংশ্লিষ্ট সমস্ত নিয়ামক সংস্থা অনুমোদন মিললেই অধিগ্রহণ প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

এই অধিগ্রহণ ঘোষণার আগে গত শুক্রবার আইটিসির শেয়ারের দাম ১.৩৫ শতাংশ কমে হয়েছিল ১৮৬.৩৫ টাকা। সোমবার বাজার বন্ধ রয়েছে ।এইসব ঘোষণার পর অবশ্য মঙ্গলবার বাজারে আইটিসি শেয়ার দামে কেমন পরিবর্তন হয় সেটাই দেখার।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।