কলকাতা: আগামী কয়েক বছরের মধ্যে আইটিসি ভোগ্যপণ্য ব্যবসা থেকে বছরে এক লক্ষ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা রেখেছে । শুক্রবার আইটিসি-র ১০৮তম বার্ষিক সাধারণ সভায় এমনটাই জানিয়েছেন চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সঞ্জীব পুরি।

আর এই লক্ষ্য সফল করতে প্রতি বছর ৪০ থেকে ৫০টি নয়া পণ্য বাজারে আনতে হবে এবং ভোগ্যপণ্য ক্ষেত্রে উদ্ভাবনী এক বা একাধিক স্টার্ট-আপ সংস্থায় লগ্নি করা হবে। এছাড়া আইটিসি জনবহুল অঞ্চলে কয়েকটি নিজস্ব বিপণি খোলার পরিকল্পনা করা হয়েছে।

গত দুই থেকে তিন বছর ধরে আইটিসি নতুন নতুন সেগমেন্টে প্রবেশ করেছে ফলে তাদের ভোগ্যপণ্য পোর্টফোলিও সম্প্রসারিত হয়েছে। গত আর্থিক বর্ষে সংস্থার ৫০টির-ও বেশি নতুন পণ্য বাজারে এসেছে। গত অর্থ বর্ষে ভোগ্যপণ্য থেকে আইটিসি-র মোট আয় ১২,৫০৫ কোটি টাকা। কিন্তু পুরি জানিয়েছেন,তাদের লক্ষ্য দীর্ঘমেয়াদী ভিত্তিতে এই ব্যবসাকে আটগুণ বাড়িয়ে ১ লক্ষ কোটি টাকাতে পৌঁছে যেতে। কৃষি, পেপারবোর্ড, তামাকের মতো চিরাচরিত ক্ষেত্রে এই সংস্থা এক নম্বর বলে দাবি করা হয়। তাছাড়া হোটেল সহ অন্য যে সমস্ত ক্ষেত্রে এক নম্বর হওয়ার লক্ষ্য রয়েছে।

ভোগ্যপণ্য ব্যবসাকে ১ লক্ষ কোটি টাকাতে নিয়ে যেতে কারখানার সংখ্যা পর্যায়ক্রমে বাড়াতে লগ্নি করা হবে। আগামী মাসে চালু করা হচ্ছে আইটিসি-র নিজস্ব পণ্য পোর্টাল, যেখানে অর্ডার করলে কলকাতা সহ দেশের ৬টি মেট্রো শহরে নির্দিষ্ট ঠিকানায় সেই পণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা কর হবে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।