কটক: নোভেল করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে। ক্রমেই বিপজ্জনক চেহারা নিচ্ছে মারণ ভাইরাসের সংক্রমণ। এই পরিস্থিতিতে এবার সংক্রমণে লাগাম পরাতে ওড়িশার কটক শহরে ১০ জুলাই মধ্যরাত পর্যন্ত শাটডাউন ঘোষণা করেছে প্রশাসন। একইসঙ্গে পূর্ব ঘোষণা মতোই আগামী শনি ও রবিবারও শহরে শাটডাউন থাকবে বলে জানিয়েছে কটক মিউনিসিপাল কর্পোরেশন।

বেড়ে চলা সংক্রমণ নিয়ে ঘোর দুশ্চিন্তায় ওড়িশার নবীন পট্টনায়েকের সরকার। ইতিমধ্যেই ওড়িশায় করোনায় সংক্রমিতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গিয়েছে। কটক শহরেও ছড়াচ্ছে সংক্রমণ। সেই কারণেই এবার বাড়তি তৎপরতা কটক মিউনিসিপাল কর্পোরেশনের।

মঙ্গলবার কর্পোরেশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১০ জুলাই মধ্যরাত পর্যন্ত কটক শহরে শাটডাউন ঘোষণা করা হয়েছে। জরুরি পরিষেবা ব্যতীত এই শাটডাউন চলাকালীন সব ধরনের পরিষেবা বন্ধ রাখা হচ্ছে।

একইসঙ্গে ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আগের ঘোষণা মতো আগামী শনি ও রবিবারও কটক শহরে শাটডাউন চলবে। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতেই এই তৎপরতা প্রশাসনের।

গত কয়েকদিনে ওড়িশাতেও হু হু করে বাড়ছে সংক্রমণ। বিভিন্ন জেলা থেকে নতুন করে আক্রান্তের সন্ধান মিলছে। পরিস্থিতি সামলাতে সব ধরনের পদক্ষেপ করছে নবীন পট্টনায়েকের সরকার। তবুও সংক্রমণে লাগাম পরানো যাচ্ছে না।

গোটা দেশেই করোনার বিদ্যুৎ গতির সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে ২২ হাজার ৭৫২ জন নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে আরও ৪৮২ জনের। গোটা দেশে বুধবার সকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লক্ষ ৪২ হাজার ৪১৭। দেশে করোনায় মৃত্যু বেড়ে ২০ হাজার ৬৪২।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ