নয়াদিল্লি: একের পর এক বড়সড় অভিযানের পরিকল্পনা করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মহাকাশে মানুষ পাঠানোর কথা জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২-এ সেই অভিযান হওয়ার কথা। এর মধ্যেই আরও এক অভিযানের কথা জানাল ইসরো।

মঙ্গলে যাত্রা সেরেছে আগেই। এবার ভেনাসে অভিযানই লক্ষ্য ভারতীয় বিজ্ঞানীদের। এছাড়া সূর্য ও বেশ কিছু গ্রহাণু পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনাও রয়েছে ভারতের। এই অভিযানের জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে গবেষণা।

লোকসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানান, ২০২৩-এ ভেনাস অভিযানের পরিকল্পনা রয়েছে ইসরোর। বর্তমানে এই বিষয়ে গবেষণা চলছে। ২০১৮–র ৬ নভেম্বর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত সব ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে।

পৃথিবী সঙ্গে বিশেষ মিল থাকায় ভেনাসকে বলা হয় ‘টুইন সিস্টার’ বা যমজ। আকার, ভর কিংবা ঘনত্বে পৃথিবীর সঙ্গে অনেকাংশেই মিল রয়েছে ভেনাসের। ওই গ্রহের পৃষ্ঠতল বা পরিবেশ বিশেষভাবে খতিয়ে দেখতে চায় ইসরো। সূর্যের সঙ্গে ভেনাসের সম্পর্ক কেমন, সেটাও দেখা হবে এই অভিযানে।

এদিকে বেসরকারি সংস্থার বানানো ২৭টি স্যাটেলাইট ২০২১-এ লঞ্চ করবে ইসরো।

ইসরোর সম্পর্কে তথ্য দিতে গিয়ে মন্ত্রী জানিয়েছেন, ২০১৫ থেকে ২০১৭-র মধ্যে ১৮৬টি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছে। অন্য দেশের ১৬৯টি স্যাটেলাইট মহাকাশে স্থাপন করা হয়েছে। এই সব স্যাটেলাইট পাঠিয়ে ইসরোর আয় হয়েছে প্রায় ৪০ লক্ষ মার্কিন ডলার।