তিরুঅনন্তপুরম: একটি নতুন ধরনের রকেট লঞ্চ করার কথা ভাবছেন ভারতীয় বিজ্ঞানীরা। এই রকেটটি, আগের রকেটগুলির থেকে দ্বিগুণ ওজন মহাকাশ পর্যন্ত বহন করতে সক্ষম। সব পরিকল্পনা মতো চললে এই রকেটটি একদিন মহাকাশে মানুষকে পৌঁছে দিতে সক্ষম হবে।

ইসরোর তৈরি এই নতুন রকেটটির খরচ পড়বে ৩০০ কোটি টাকা। দেশীয় পদ্ধতিতে কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করতে সক্ষম এই রকেট। ফলে সেক্ষেত্রে খরচ কম হবে বলে আশা করা যায়। বর্তমানে ভারত ফ্রেঞ্চ এরিয়ানে রকেট ব্যবহার করে।

ভারতের কাছে ইতিমধ্যেই দুটি অপারেশনাল রকেট রয়েছে। এই নতুন রকেটটি ৫ জুন লঞ্চ করার পরিকল্পনা করছেন বিজ্ঞানীরা। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (PSLV) বর্তমানে ১.৫ টন উপগ্রহ উৎক্ষেপণ করার ক্ষমতা রয়েছে। চন্দ্র এবং মঙ্গল অভিযানে ভারতে প্রথম অভিযান চালানোর সময় এই রকেটটি ব্যবহার করা হয়েছিল। প্রথম উৎক্ষেপণটি সফল না হলেও পরের ৩৮ টি উৎক্ষেপণ সফল হয়। দ্বিতীয় রকেট GSLV Mk-2 ২ টন উপগ্রহ উৎক্ষেপণ করার ক্ষমতা ছিল। কিন্তু বার বার এর অভিযান অসফল হওয়ায় এই রকেটটির নাম হয় ‘দ্য নটি বয় অফ ইসরো’।

ইসরো পুরনো রকেটগুলি ব্যবহার করে ৫০টিরও বেশি সফল অভিযান চালায়। ফেব্রুয়ারি মাসে ১০৪টি উপগ্রহ উৎক্ষেপণ করে বিশ্ব রেকর্ড গড়ে ইসরো।