নয়াদিল্লিঃ  প্রায় তিনদিন কেটে গিয়েছে। এখনও খোঁজ নেই ভারতীয় বায়ুসেনার এএন-৩২ বিমানটির। গত সোমবার দুপুরে অসমের জোরহাট থেকে অরুণাচল প্রদেশের মেচুকা উপত্যকার উদ্দেশ্যে রওনা দিয়েছিল বিমানটি। কিন্তু বায়ুসেনার বিমানটি ওড়ার কিছুক্ষণের মধ্যেই রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায় সেটি। কোথায় হারিয়ে গেল বিমানটি, তিনদিন কেটে গেলেও এখনও পর্যন্ত কোনও খোঁজ করতে পারল না ভারতীয় বায়ুসেনা। বিশাল পাহাড়-পর্বতে ঢাকা চিন সীমান্তে চলছে তল্লাশি। সকাল থেকে রাত। চলছে তল্লাশি অভিযান।

কিন্তু সেই অর্থে কোনও সূত্রে এখনও পর্যন্ত না পাওয়ায় ভারতীয় গবেষণা সংস্থা ইসরোর সাহায্য চেয়েছে বায়ুসেনা। আর এরপর থেকে বিমানের খোঁজে তল্লাশি শুরু করেছে ইসরো। জানা যাচ্ছে বিমানটির খোঁজ পেতে রিস্যাট সিরিজের রেডার ইমেজিং স্যাটেলাইটগুলির সাহায্য নিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। বিমানটি যেখান থেকে নিখোঁজ হয়েছে ওই সমস্ত অঞ্চলের উপর নজরদারি বাড়িয়েছে ইসরো। স্যাটেলাইটের মাধ্যমে দিন-রাত সবসময় নজর রাখছে ইসরো। কিন্তু এখনও পর্যন্ত নিখোঁজ হয়ে যাওয়া বিমানের কোনও ক্লু পায়নি তাঁরা। যদিও ইসরোর গবেষকরা জানাচ্ছেন, স্যাটেলাইটের মাধ্যমে নজরদারি চলছে। আশা করা যাচ্ছে, খুব শীঘ্রই কোনও সূত্রে পৌঁছানো সম্ভব হবে।

অন্যদিকে, নিখোঁজের বিমানের তল্লাশিতে সুখোই এসইউ-৩০ যুদ্ধবিমান, একটি সি-১৩০জে হারকিউলিস স্পেশাল অপারেশন বিমান, অন্য একটি এএন-৩২ বিমান এবং দু’টি এমআই-১৭ হেলিকপ্টারকে ব্যবহার করছে ইন্ডিয়ান এয়ারফোর্স। এছাড়াও অ্যাডভান্স হেলিকপ্টারকে মোতায়েন করছে এয়ারফোর্স। অভিযানে নেমেছে ইন্দো-টিবেটান বর্ডার পুলিস (আইবিপি), অরুণাচলের শি-ইয়োমি জেলার প্রশাসন এবং গ্রামবাসীরা। ফলে নিখোঁজ হয়ে যাওয়া বিমানটির খোঁজে সবশক্তিকে ব্যবহার করছে ভারত।

অন্যদিকে, প্রতি মুহূর্তের পরিস্থিতর উপর নজর রাখছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। বায়ুসেনার আধিকারিকদের সঙ্গে আলোচনা-বৈঠকও করছেন। যদিও আজ বুধবার খারাপ আবহাওয়ার জন্যে সেই অর্থে নিখোঁজ বিমানের খোঁজ করা সম্ভব হয়নি। কারণ সকাল থেকেই ওই অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। আর যার কারণে হেলিকপ্টারগুলি সঠিক উড়তে পারেনি বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, এএন-৩২ বিমানের এভাবে নিখোঁজ হয়ে যাওয়ার ঘটনা নতুন কিছু নয়। গত তিন বছর আগে আন্দামানের পোর্ট ব্লেয়ার যাওয়ার পথে ২৯ জন যাত্রী নিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে গিয়েছিল আরও একটি এএন-৩২ বিমান। যার খোঁজও আজও মেলেনি। ঠিক সেভাবে এবার চিন সীমান্তের কাছে নিখোঁজ বায়ুসেনার এই অত্যাধুনিক বিমানটি।