জেরুজালেম: আন্তর্জাতিক কূটনৈতিক ক্ষেত্রে বিশেষ মর্যাদা পেল ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতকে ধন্যবাদ জানালেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইজরায়েল রাষ্ট্রের পক্ষ থেকেই ভারতকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন তিনি।

পড়শি রাষ্ট্র প্যালেস্তাইনের সঙ্গে সম্পর্ক বরাবরই শীতল ইজরায়েলের। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কও তলানিতে ঠেকেছে গত কয়েক বছরে। অন্যদিকে ভারতের সঙ্গে সম্পর্ক বেশ মজবুত হয়েছে ভারতের। দুই দেশের প্রধানমন্ত্রী পরস্পরের দেশে সফর করেছেন।

আরও পড়ুন- মন্দিরে ফারুক আবদুল্লা, উঠল ‘হর হর মহাদেব’ ধ্বনি

এই অবস্থায় দাঁড়িয়ে চলতি সপ্তাহে প্যালেস্তাইনের বিরুদ্ধে গিয়ে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে ভারত। রাষ্ট্র সংঘে ইজরায়েল-প্যালেস্তাইন বিবাদের মাঝে ইজরায়েলের পক্ষে ভোট দিয়েছে ভারত। সেই ঘটনায় খুশি হয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সেই খুশির মনোভাব ফুটে উঠেছে তাঁর ট্যুইটারে। বুধবার তিনি ট্যুইট করে লিখেছেন, “রাষ্ট্র সংঘে আমাদের পক্ষে ভোট দেওয়ার জন্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ, ভারতকে ধন্যবাদ।”

রাষ্ট্র সংঘের অর্থনোইতিক এবং সামাজিক কাউন্সিলের চলতি সপ্তাহের মঙ্গলবার ওই ভটাভুটি হয়েছিল। প্যালেস্তাইনের সংগঠন ‘সাহেব’-কে জঙ্গি সংগঠনের তকমা দিয়েছে ইজরায়েল। সেই বিষয়েই ভারত সমর্থন জানিয়েছে। চিন, রাশিয়া, সৌদি আরব এবং পাকিস্তানের মতো অনেক রাষ্ট্র ইজরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছিল। অন্যদিকে প্যালেস্তাইনের বিরুদ্ধে ভোট দেয় ভারত, আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া এবং কানাডা।

ভারত সরকারের পদক্ষেপের প্রশংসা করেছেন দিল্লিতে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত মায়া কাদস। তিনি বলেছেন, “এটা খুবই ভালো ইঙ্গিত। এশিয়া মহাদেশের মধ্যে ভারত হচ্ছে প্রথম রাষ্ট্র যারা আমাদের সমর্থন করল। সেই কারণে আমরা খুবই আনন্দিত।”

আরও পড়ুন- অনন্তনাগে জঙ্গি হামলার নির্দেশ এসেছে পাকিস্তান থেকে: রাজ্যপাল সত্যপাল মালিক

আগে বিভিন্ন সময়ে ইজরায়েলকে পাশে পেয়েছে ভারত। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইতে ভারতকে সমর্থনের আশ্বাস দিয়েছিলেন ওই দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। পুলওয়ামা কাণ্ডের পরে ভারতকে সাহায্য করার কথা বলেছিলেন তিনি। ওই ধরণের এই জঘন্য ও নারকীয় হত্যাকাণ্ডের ইস্যুতে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়ে বার্তা পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

একই সঙ্গে গত মাসে কেন্দ্রে ফের মোদী সরকার গঠিত হওয়ার পরেও ভারতের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছাবার্তা পাঠান তিনি। ‘মেরে দোস্ত’ হিন্দিতে মোদীকে ট্যুইট করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বন্ধুত্ব আরও শক্ত হওয়ার বার্তা দিয়েছেন তিনি। লিখেছেন, ’ভোটের ফলাফলই বুঝিয়ে দিল যে বিশ্বের সবথেকে বড় গণতন্ত্রকে কীভাবে নেতৃত্ব দেন আপনি।