জেরুজালেম: সফরের শুরু থেকেই মোদীর জন্য সারপ্রাইজ তৈরি ইজরায়েলে। প্রথমে প্রধানমন্ত্রীকে রেড কার্পেট অভ্যর্থনা। তার উপর নজিরবিহীনভাবে বিমানবন্দরে আসেন খোদ ইজরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। শুদ্ধ হিন্দিতে স্বাগত জানান মোদীকে। আর তারপরেই ইজরায়েলের এক বিশেষ ফুলের নামকরণ করা হল মোদীর নামে।

খোদ প্রধানমন্ত্রীই সে কথা ট্যুইটারে জানান। এদিন তেল আভিভে একটি ফুলের ফার্মে এদিন ‌যান মোদী। ভারতের প্রধানমন্ত্রীকে ইজরায়েলের উন্নতি কৃষিুপ্র‌যুক্তির বিষয়ে জানান ইজরায়েলের প্রধানমন্ত্রী। আর সেখানেই মোদীকে সম্মান জানাতে ‘ক্রিসানথুমান’ নামে একটি ফুলের নামকরণ করা হয় মোদীর নামে। এবার থেকে ওই ফুলকে ‘মোদী’ নামেই চিহ্নিত করা হবে।

মোদীকে অভ্যর্থনা জানাতে এসে এদিন নেতনিয়াহু বলেন, ‘বন্ধু নরেন্দ্র মোদী আপনাকে ইজরায়েলে স্বাগত।’ এরপর হিন্দিতে বলেন, ‘আপকা সোয়াগত হ্যায় মেরে দোস্ত।’ তিনি আরও বলেন, ‘আমর আভারতকে ভালোবাসি। আপনাদের সংস্কৃতিকে ভালোবাসি, আপনাদের গণতন্ত্রকে ভালোবাসি। আপনাদের জন্য ৭০ বছর ধরে অপেক্ষা করি।’

আগামী তিনদিন একাধিক অনুষ্ঠানে একসঙ্গে উপস্থিত থাকতে দেখা যাবে মোদী ও নেতানিয়াহুকে। এছাড়া দুই দেশের মধ্যে একাধিক সামরিক চুক্তি হবে বলেও আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইজরায়েল সফর ঘিরে দীর্ঘদিন ধরেই তাই জল্পনা তুঙ্গে। এর আগেই নরেন্দ্র মোদীকে ‘বন্ধু’ সম্বোধন করে ভারতের উত্তেজনা আরও কয়েকগুন বাড়িয়ে দিলেছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইজরায়েল নাকি ভারতের প্রধানমন্ত্রীর সফরের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। ট্যুইট করে একথা জানান তিনি।