প্রতীকী ছবি

জেরুজালেম: ফের একবার সিরিয়ার ওপর এয়ার স্ট্রাইক করল ইসরায়েল। ইসরায়েলি সেনা জানিয়েছে, সোমবার গভীর রাতে সিরিয়ার সামরিক বেসগুলি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরাইলি যুদ্ধবিমান, হেলিকপ্টার। ইসরায়েলের উত্তর দিকে অবস্থিত গোলান হাইটস এলাকায় বোমা হামলার চেষ্টা ব্যর্থ করার পরেই ইসরায়েলের পক্ষ থেকে এই হামলা চালানো হয়েছে।

ইসরায়েলি সেনা বিবৃতি জারি করে জানিয়েছে, অবজার্ভেশন পোস্ট, ইন্টেলেজেন্স কালেকশন সিস্টেম, অ্যান্টি এয়ারক্রাফট আর্টিলারি ও সিরিয়ান সশস্ত্র বাহিনীর ঘাঁটি লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, রাজধানী দামাস্কাসের কাছে সিরিয়াও প্রতিরক্ষা বিমানগুলিকে সক্রিয় করেছে।

এর আগে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছিল, চার জন সিরিয়ার ‘জঙ্গি’কে সীমান্তে গুলি করে হত্যা করেছে তাদের জওয়ানরা। অভিযোগ, ইসরায়েল সীমান্তে বোমা রাখার চেষ্টা করছিল ওই ‘জঙ্গি’রা।

ইসরায়েলের বিমান বাহিনী জানিয়েছে, ওই ঘটনার জেরে বিমান হামলাকে আরও উস্কে দিয়েছে।

ইসরায়েলের উত্তর দিকে অবস্থিত গোলান হাইটস। বিতর্কিত এই অঞ্চলটির একদিকে সিরিয়া অন্য দিকে লেবাননের সীমান্ত। গত সপ্তাহ থেকেই এই অঞ্চলে উত্তাপ বাড়তে থাকে। ইসরায়েল দাবি করে সীমান্তের ব্লু লাইন পেরিয়ে কিছু ব্যক্তি লেবানন থেকে ইসরায়েল ঢোকার চেষ্টা করছিল। তখনই ইসরায়েলের সেনা গুলি করে ও মৃত্যু হয় ওই ব্যক্তিদের।

গোলান হাইটস নিয়ে ইসরায়েলের সঙ্গে সিরিয়ার বিবাদ নতুন না। ১৯৬৭ সালের পর থেকেই আন্তর্জাতিক মহলে এটি নিয়ে বিতর্ক রয়েছে। ওই এলাকা প্রকৃতপক্ষে কার, তা নিয়ে বিরোধ রয়েছে।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।