জেরুজালেম: বিশ্বজুড়ে কান পাতলেই এখন শুধু একটাই নাম শোনা যাবে। আর তার নাম হল করোনাভাইরাস। গত তিন মাস ধরে মারণ এই ভাইরাসের দাপটে আতঙ্কিত গোটা পৃথিবীর মানুষজন। মারণ এই ব্যাধি থেকে মুক্তির উপায় এখনও বাতলাতে পারেননি বিশ্বের তাবড় তাবড় চিকিৎসকরা। তবে আপনিও মারণ এই ভাইরাসের দ্বারা আক্রান্ত কিনা, এবার থেকে খুব সহজেই তা জানতে পারবেন বা বুঝতে পারবেন।

আর এই অসাধ্য সাধন করে দেখিয়েছে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রক। সম্প্রতি তারা এই বিষয়ে বেশ কিছু করোনা আক্রান্ত রোগীর ওপর গবেষণা চালিয়েছিল। সেখানেই উঠে এসেছে এক নয়া তথ্য। গবেষণায় দেখানো হয়েছে যে, কোনও মানুষ করোনাভাইরাসের দ্বারা আক্রান্ত হলে, তাঁর কণ্ঠস্বর এবং শ্বাস প্রশ্বাসের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভাবে বেশকিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। যা দেখে বোঝা যাবে তিনি করোনার জীবাণু দ্বারা সংক্রামিত কিনা। মঙ্গলবার ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে।

এই বিষয়ে ইজরায়েলের একটি স্টার্ট আপ কোম্পনি সেখানকার বিভিন্ন হাসপাতাল এবং আকাডেমিক ইন্সটিটিউটে ভরতি করোনার উপসর্গযুক্ত রোগীদের উপর গবেষণা চালিয়ে দেখেছে। এছাড়াও ওই সমস্ত রোগীদের শ্বাস প্রশ্বাসের গতিবিধি এবং কণ্ঠস্বরের পরিবর্তনের ওপরও আলোকপাত করা হয়েছে। গবেষণায় ওই সব আক্রান্ত রোগীদের সমস্ত তথ্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপের মাধ্যমে সংরক্ষিত করে রাখা হয়েছে। যাতে পরবর্তীকালে ওই ডাটার উপর গবেষণা করে সহজেই বুঝতে পারা যায় যে, অন্য কোনও ব্যক্তি এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন কিনা।

গবেষকরা আরও জানিয়েছেন এই করোনা সংক্রান্ত গবেষণায় এই অ্যাপটি ব্যবহার করার সুযোগ পাবেন ডাক্তার এবং মেডিকেল স্টাফরা। তারাই এই অ্যাপের সাহায্যে রোগীদের উপর পরীক্ষা নিরিক্ষা চালাবেন। শুধু তাই নয়, এই অ্যাপের মাধ্যমে যে কেউ তার কণ্ঠস্বর রেকর্ড করে গবেষকদের কাছে পাঠাতে পারবেন। এছাড়াও সেটি পরীক্ষা করে গবেষকরা তৎক্ষনাৎ জানিয়ে দেবেন ওই ব্যক্তি করোনায় আক্রান্ত কিনা।

যদিও মন্ত্রক সূত্রে জানা গিয়েছে গোটা প্রকিয়াটি সম্পন্ন হতে এখনও ছয় সপ্তাহ সময় লাগবে।