পাটনা: গোটা দেশের পাশাপাশি বিহারেও ক্রমেই উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করছে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ। ইতিমধ্যেই রাজ্যের প্রায় ১৫ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে এবার এগিয়ে এল রেল। পাটনা স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনেই তৈরি হয়েছে আইসোলেশন ওয়ার্ড। একসঙ্গে ৬৪০টি শয্যা রয়েছে ট্রেনের কামরার এই আইসোলেশন ওয়ার্ডে।

গোটা দেশেই বিপজ্জনক পরিস্থিতি তৈরি করেছে করোনা। বিহারেও ছড়াচ্ছে সংক্রমণ। প্রতিদিন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে করোনা আক্রান্তদের হদিশ মিলছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে সহরকম চেষ্টা চালালেও সংক্রমণ এড়ানো যাচ্ছে না। শুক্রবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বিহারে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৩ হাজার ৯৪৪। সেরাজ্যে করোনায় মৃত্যু বেড়ে ১১৫।

করোনা মোকাবিলায় রাজ্য সরকারের পাশে দাঁড়িয়েছে রেলমন্ত্রক। পাটনা স্টেশনে ট্রেনের কামরায় তৈরি করা হয়েছে আইসোলেশন ওয়ার্ড। সংক্রমিতের চিকিৎসার সব ব্যবস্থাও রাখা হয়েছে সেখানে। একসঙ্গে ৬৪০ জনকে রেখে চিকিৎসা করা যাবে এই ওয়ার্ডে। রেলের এই তৎপরতায় স্বভাবতই খুশি রাজ্য সরকার।

গোটা দেশে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘন্টায় দেশে করোনার সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। নতুন করে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৫০৬ জন। মৃত্যু হয়েছে ৪৭৫ জনের।

দেশে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে ৭ লক্ষ ৯৩ হাজার ৮০২ জন। এর মধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ২ লক্ষ ৭৬ হাজারের বেশি। সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৪ লক্ষ ৯৫ হাজার। দেশে করোনায় মৃত্যু বেড়ে ২১ হাজার ৬০৪ । মৃতদের মধ্যে ৮৫ শতাংশের বয়স ৪৫ বছরের ওপরে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে ৫৩% মৃতের বয়স ৬০ বছরের বেশি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ