ব্যাম্বোলিম: তিনদিন আগে প্রথম পর্বের ম্যাচে গোলশূন্য শেষ করে পয়েন্ট ভাগ করে নিয়েছিল দুই দল। কিন্তু দিনকয়েকের মধ্যে ফিরতি লেগে ওডিশার অপেক্ষা নিজেদের উন্নত প্রমাণ করল চেন্নাইয়িন এফসি। বুধবার ব্যাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে ওডিশাকে ২-১ গোলে হারাল চেন্নাইয়িন। ইসমায়েল গন্সালভেসের জোড়া গোলে চার ম্যাচ পর জয়ে ফিরল দক্ষিণের ফ্র্যাঞ্চাইজি দলটি। একইসঙ্গে লিগ টেবিলে পাঁচে উঠে এল সিসাবা লাজলোর ছেলেরা।

এদিন ম্যাচের প্রথম কোয়ার্টারেই পর্তুগিজ স্ট্রাইকার গোলে এগিয়ে যায় চেন্নাইয়িন। চোট সারিয়ে বহুদিন বাদে প্রথম এগারোতে ফিরেই গোলের মুখ দেখলেন রোনাল্ডোর দেশের স্ট্রাইকার গন্সালভেস। পঞ্চম মিনিটেই চেন্নাইয়িনকে এগিয়ে দিতে পারতেন ইসমা। একা সামনে অর্শদীপকে পেয়েও ক্রসবারের উপর দিয়ে বল বাইরে পাঠিয়ে দেন তিনি। কিন্তু মিনিট দশেক বাদেই ভুলের প্রায়শ্চিত্ত করে মারিনা মাচানদের এগিয়ে দেন ইসমা। রহিম আলির লম্বা বল গৌরব বোরা ক্লিয়ার করতে ব্যর্থ হলে ওডিশার ডিফেন্সিভ ত্রুটির সুযোগ নেন ইসমা। বিপক্ষের দুই ডিফেন্ডারকে কাঁধে নিয়ে নিখুঁত প্লেসিংয়ে বল জালে রাখেন পর্তুগিজ।

পিছিয়ে পড়ে ওডিশা পালটা বিপক্ষ রক্ষণে আক্রমণ শানানোর আগেই ফের গোল তুলে নেয় চেন্নাইয়িন। এক্ষেত্রে স্পটকিক আদায় করে নেন অনিরুদ্ধ থাপা। তবে ওডিশার হয়ে ফের কাঠগড়ায় গৌরব বোরা। বল ধরে বক্সে আগুয়ান থাপাকে বোরা অবৈধ উপায়ে ফাউল করলে পেনাল্টি পায় মারিনা মাচানরা। স্পটকিক থেকে অর্শদীপকে উলটোদিকে রেখে নিশানায় অব্যর্থ থাকেন ইসমা। দু’গোলে পিছিয়ে পড়ে গোল শোধের চেষ্টা করলেও দিয়েগো মৌরিসিও প্রথম এগারোয় না থাকায় সেই অর্থে ক্লিয়ার-কাট কোনও সুযোগ পায়নি ওডিশা। ৩৭ মিনিটে একটি সুযোগ এসেছিল ম্যানুয়েল ওনয়ুর কাছে। কিন্তু নিশানায় স্থির থাকতে পারেননি তিনি। দু’গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের শেষে লকাররুমে যায় চেন্নাইয়িন।

দ্বিতীয়ার্ধের শুরুতে ওডিশা বক্সে হানা দিয়ে ব্যবধান বাড়িয়ে নেওয়ার চেষ্টায় থাকে চেন্নাইয়িন। কিন্তু ৬৩ মিনিটে দূরপাল্লার শটে ব্যবধান কমিয়ে ম্যাচে উত্তেজনা ফিরিয়ে আনেন মার্সেলো পেরেরার পরিবর্তে মাঠে নামা দিয়েগো মৌরিসিও। ৮২ মিনিটে ছাংতের থেকে বল পেয়ে বক্সের মধ্যে একা বিপক্ষ গোলরক্ষককে পেয়েও বল জালে রাখতে ব্যর্থ হন অভিজ্ঞ থোই সিং। নইলে পুনরায় ব্যবধান বাড়িয়ে নিতে পারত চেন্নাইয়িন। উলটোদিকে ৮৬ মিনিটে ড্যানিয়েল লালহিমপুইয়ার শট বিশাল কাইথ শরীর শূন্যে ছুঁড়ে রক্ষা করলে তিন পয়েন্ট নিশ্চিত হয় লাজলোর দলের।

এই জয়ে ১১ ম্যাচে চেন্নাইয়িনের সংগ্রহ হল ১৪ পয়েন্ট। লিগ টেবিলে পাঁচে উঠে এল তারা। অন্যদিকে ১১ ম্যাচে মাত্র ৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে একদম শেষেই রইল ওডিশা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।