মুম্বই: নভেম্বরের তৃতীয় সপ্তাহ থেকেই শুরু হতে পারে আইএসএলের সপ্তম সংস্করণ। প্রাথমিকভাবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে তেমনটাই জানিয়ে রেখেছিল এফএসডিএল। কিন্তু করোনা আবহে বিদেশি কোচ-ফুটবলারদের এদেশে আনার ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজিগুলোর একটু কালবিলম্ব হতে পারে। তার উপর এদেশে এসে ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব কাটিয়ে তবেই অনুশীলনে নামার ছাড়পত্র পাবেন বিদেশি কোচ এবং ফুটবলাররা।

তাই সবদিক বিবেচনা করে আইএসএল শুরুর দিন সপ্তাহদু’য়েক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছিল মাঝে। কিন্তু আইএসএল শুরুর দিন পিছোচ্ছে না। ২০ নভেম্বর গোয়ার মাটিতে বেজে যাবে আইএসএলের দামামা। পুরনো অবস্থানে অনড় থেকে বুধবার টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ ঘোষণা করল আইএসএল। আইএসএল কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া পেজে এদিন জানিয়ে দিল সেটা। যদিও সূচি এখনও ঘোষণা করা হয়নি। তবে শীঘ্রই সূচিও যে ঘোষণা হয়ে যাবে তা একপ্রকার স্পষ্ট।

একাদশ দল হিসেবে চলতি মাসের শুরুতেই ইস্টবেঙ্গলের আইএসএলে যোগদানের বিষয়টি ঘোষণা করেছিলেন লিগের আয়োজক এফএসডিএলের চেয়ারপার্সন নীতা আম্বানি। আর কলকাতা জায়ান্টদের লিগে প্রথমবার অন্তর্ভুক্তির জন্য প্রয়োজন ছিল বেশ কিছু প্রক্রিয়াকরণ। ইস্টবেঙ্গলের ঐতিহ্যের কথা মাথায় রেখে তাদের সমস্তরকম সহযোগীতা করার জন্য এফএসডিএলের সূচি তৈরি সহ আনুষাঙ্গিক নানা বিষয়ে যে কিছুটা কালবিলম্ব হয়েছে তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু ইস্টবেঙ্গলের অন্তর্ভুক্তি আদতে টুর্নামেন্ট শুরু করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করেনি বা বিলম্ব ঘটায়নি। এদিন টুর্নামেন্ট শুরুর দিন ঘোষণায় সেটা স্পষ্ট।

ইতিমধ্যেই গোয়ায় কোয়ারেন্টাইন পর্ব কাটিয়ে অনুশীলনে নেমে পড়েছে টুর্নামেন্টের অধিকাংশ দলগুলোর স্বদেশী ব্রিগেড। ইস্টবেঙ্গল সহ দু’একটি দল এখনও কোয়ারেন্টাইনে রয়েছে। যার মধ্যে লাল-হলুদ ফুটবলাররা কোয়ারেন্টাইন শেষ করে অনুশীলনে নামতে পারবেন চলতি মাসের শেষ দিন। গোয়ায় পৌঁছে কোয়ারেন্টাইন শুরু করে দিয়েছেন লাল-হলুদের চার বিদেশি ফুটবলার। যার মধ্যে কোচ রবি ফাওলার এবং তাঁর সাপোর্ট স্টাফদের সঙ্গে ১৬ অক্টোবর গোয়ায় পৌঁছে গিয়েছিলেন ড্যানি ফক্স, অ্যান্থনি পিলকিংটন এবং অ্যারন হলওয়ে। গতকাল পা রেখেছেন আরেক বিদেশি স্কট নেভিল।

বিদেশি কোচ এবং ফুটবলারদের মধ্যে এখনও অবধি কোয়ারেন্টাইন কাটিয়ে মাঠে নামার সুযোগ পেয়েছে এটিকে-মোহনবাগান। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির একটা বড় সংখ্যক বিদেশিরা এখনও গোয়ায় পা দেওয়ার অপেক্ষায়। হাতে সময় এক মাসেরও কম। এরমধ্যেই টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ ঘোষণা করে তাগিদটা নিঃসন্দেহে বাড়িয়ে দিল আইএসএল।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I