কলকাতা: করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আতঙ্কে রীতি ভাঙল ইসকন। করোনার বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিয়ে এবার কলকাতায় রথযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত ইসকন কর্তৃপক্ষের। রথযাত্রায় ভক্তদের ভিড় বাড়লে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সেই কারণেই এবার কলকাতায় রথযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত ইসকনের।

দীর্ঘদিনের পরম্পরায় ছেদ। করোনা আতঙ্কে রীতি ভাঙল ইসকন। এবার আর কলকাতায় রথযাত্রা করবে না ইসকন। করোনা আবহে মানুষের সমাগম রুখতেই কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত। রথযাত্রা করলে ভক্তরা আসবেনই।

ভক্তদের বিপুল ভিড় থেকে মারণ করোনার ভাইরাস মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে ইসকন। বিপদের কথা আঁচ করেই এবার কলকাতায় রথযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইসকন আয়োজিত রথযাত্রায় প্রতি বছর জগন্নাথ, বলরাম ও সুভদ্রার তিনটি রথ শহর প্রদক্ষিণ করে। বহু মানুষ এই রথযাত্রা উত্‍সবে সামিল হন। এমনকী কলকাতায় ইসকনের এই রথযাত্রায় অংশ নেন বহু সেলেব্রিটিও।

একটানা ৪৮ বছর ধরে কলকাতায় এই রথযাত্রা উত্‍সব পালন করে আসছে ইসকন। তবে করোনার আতঙ্কে এবারের ৪৯তম রথযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলকাতার অ্যালবার্ট রোড থেকে শুরু হয়ে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার তিনটি রথ শহর ঘুরে ময়দানে পৌঁছয়। সেখানেই আট দিন থাকে রথগুলি। আটদিন পর ফের উল্টোরথে রথগুলি ফিরিয়ে আনা হয় মন্দিরে। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আতঙ্কে এবার বছরের পর বছর ধরে চলে আসা সেই ঐতিহ্যে ছেদ পড়েছে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প