দামাস্কাসঃ  আইএসের ঘাঁটি টার্গেট চালাল আমেরিকা। সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আয-যোর প্রদেশের বাগুজ শহরে নিষিদ্ধ হওয়া হোয়াইট ফসফরাস বোমা দিয়ে হামলা চালিয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন জোটের যুদ্ধবিমান বাগুজ শহরের একটি কৃষি ফার্মে হামলা চালায়। তবে এতে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায় নি।

আমেরিকা ও মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস ব এসডিএফ দাবি করছে- বাগুজ শহরে আইএসের অন্যতম শক্ত ঘাঁটি। দেইর আয-যোর প্রদেশের এই শহরকে আইএসের সর্বশেষ ঘাঁটি বলে মনে করা হয়। শহরটি ফোরাত নদীর পূর্ব উপকূলে অবস্থিত। সেখানে এসডিএফ আইএসের বিরুদ্ধে লড়াই করছে। আমেরিকা এসডিএফ-কে সমর্থন দিলেও গোপনে তারা আইএসকেও সমর্থন দেয়।

সিরিয়া ও রাশিয়ার সামরিক অভিযানের মুখে বিপদে পড়া আইএস নেতাদের উদ্ধার করে বহুবার আমেরিকা নিরাপদ আশ্রয়ে পৌঁছে দিয়েছে। সিরিয়া সরকারের অনুমতি ছাড়া আমেরিকা ও তার মিত্ররা সিরিয়ায় বিমান হামলা চালাচ্ছে। এসব হামলায় আইএসের তেমন কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় না কিন্তু এখনও পর্যন্ত বহু সাধারণ মানুষের নিহতের ঘটনা ঘটেছে। এছাড়া, বেশ কয়েকবার ফসফরাস বোমা ব্যবহার করেছে আমেরিকা।