নয়াদিল্লি: করোনা আবহে হাত গুটিয়ে বসে নেই কুখ্যাত জঙ্গি গোষ্ঠী আইএস। অতিমারীর মধ্যেই অনলাইনে জঙ্গি জোগেড় কোমর বেঁধে নেমেছে আইএস-এর রিক্রুটাররা। বিশ্বের নানা দেশ থেকে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার চলছে সদস্য সংগ্রহের কাজ। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

করোনার গ্রাসে গোটা বিশ্ব। সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে বিশ্বের বহু দেশে লকডাউন চলছে। কোথাও লকডাউন তোলা হলেও স্বাভাবিক ছন্দে ফেরার ক্ষেত্রে এখনও নানা বিধি-নিষেধ জারি রয়েছে।

করোনার জেরে একটানা লকডাউনে বিশ্বের নানা প্রান্তে বহু মানুষ রুজি-রোজগারের সংস্থান খুইয়েছেন। বহু পরিবার দুবেলা খাবার জোটাতে সরকারি রেশন ব্যবস্থার ওপর নির্ভরশীল। হাতে টাকা নেই, পেটে খাবার নেই, করোনা আবহে দুর্বিষহ যন্ত্রণায় দিন কাটছে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা লক্ষ-লক্ষ মানুষের।

সাধরণ মানুষের এই দুর্দশারই সুযোগ নিচ্ছে জঙ্গি-গোষ্ঠী আইএস। টাকার লোভ দেখিয়ে বিশ্বের নানা প্রান্তে থাকা আর্থিক অনটনে ভুগতে থাকা যুবকদের নিজেদের দিকে টানার চেষ্টায় জঙ্গি নেতারা।

মহামারির মধ্যেই অনলাইনে সদস্য জোগাড় করতে নেমেছে আইএস-এর পান্ডারা। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই নাকি পরিকল্পনায় অনেকটাই সফল হয়েছে আইএস।

বিশ্বের নানা প্রান্ত থেকে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে সদস্য নিয়োগ করে ইতিমধ্যেই নাকি অনেককে প্রশিক্ষণ দেওয়ার কাজও শুরু করে দিয়েছে আইএস। কমবয়সীদের সংগঠনে যুক্ত করে নাশকতামূলক কাজের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ